thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

ভারতের ৩ মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকড!

২০১৮ এপ্রিল ০৬ ২১:৫৫:০০
ভারতের ৩ মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকড!

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের তিনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাকারদের কবলে পড়েছে। দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

শুক্রবার (৬ এপ্রিল) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। দেশটির প্রতিরক্ষা, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। সেখানে এরর পেজ দেখাচ্ছে। কিছু ক্ষেত্রে মূল ওয়েবসাইটের বদলে চীনা হরফে কিছু লেখা দেখা যাচ্ছে।

ভারতের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর কিছু সূত্র একে হ্যাকিংয়ের ঘটনা বললেও কেউ কেউ এটি অস্বীকারও করছেন।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এক টুইট বার্তায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিথারমন জানিয়েছেন, হ্যাকিংয়ের শিকার হয়েছে তাঁর মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। দ্রুতই ওয়েবসাইটটি পুনরুদ্ধার করা হবে। এ বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

তবে ভারতের জাতীয় সাইবার নিরাপত্তা সমন্বয়ক গুলশান রাই বলেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে কোনো হ্যাকিংয়ের ঘটনা ঘটেনি। সেখানে হার্ডওয়্যারজনিত কিছু সমস্যা দেখা গেছে। সে কারণেই ওয়েবসাইটটি বন্ধ রয়েছে। শিগগিরই এর সমাধান হবে।’

তিনি আরও বলেন, স্টোরেজ নেটওয়ার্ক সিস্টেমের কিছু সমস্যার কারণে ওয়েবসাইটে ঢোকা যাচ্ছে না। আরও কিছু মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও সমস্যা হয়েছে। সেগুলোও ঠিক হয়ে যাবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ওই তিনটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ঢুকতে পারছেন না ব্যবহারকারীরা এবং কিছু সময় পর আবার চেষ্টা করার জন্য বার্তা দেখানো হচ্ছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, আইন, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও একই সমস্যা দেখা গিয়েছিল।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়নি।

এ ঘটনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে দেশটির ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টারকে (এনআইসি)। এ সংস্থাটিই ভারত সরকারের সব ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণ করে থাকে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর