thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৪ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৬ জিলকদ  1445

গুগল, ফেসবুক, ইয়াহু, ইউটিউবকে লিগ্যাল নোটিশ

২০১৮ এপ্রিল ০৮ ১০:১০:৫৬
গুগল, ফেসবুক, ইয়াহু, ইউটিউবকে লিগ্যাল নোটিশ

দ্য রিপোর্ট ডেস্ক : রাজস্ব ফাঁকির অভিযোগে বাংলাদেশি ছয় আইনজীবী বাংলাদেশে চালু থাকা গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সংশ্লিষ্টদের লিগাল নোটিশ পাঠিয়েছেন।

শনিবার (৭ এপ্রিল) এ সংক্রান্ত লিগাল নোটিশটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ বাদেও অর্থ সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, এনবিআর চেয়ারম্যান, আইন সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান, তথ্য ও প্রযুক্তি সচিব বরাবর ই-মেইল ও কুরিয়ারের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়েছে।

২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সরকার পদক্ষেপ না নিলে হাইকোর্টের দ্বারস্থ হবেন বলে জানিয়েছেন আবেদনকারীরা।

ছয় আইনজীবী হচ্ছেন, ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির, ব্যারিস্টার মোহাম্মদ কাউসার, অ্যাডভোকেট আবু জাফর মো. সালেহ, অ্যাডভোকেট অপূর্ব কুমার বিশ্বাস, ব্যারিস্টার মোহাম্মদ সাজ্জাদুল ইসলাম ও ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের।

নোটিশ পাঠানোর পর ব্যারিস্টার হুমায়ন কবিরের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। ইন্টারনেট ব্যবহারকারীরা এখন সোশ্যাল মিডিয়ার প্লাটফর্মে বিজ্ঞাপন দেখতে আগ্রহী। দিন দিন এর ব্যবহার বাড়ছে। বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও। এ সুযোগে বিজ্ঞাপন প্রদর্শন করে দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট বিশ্বের নামিদামি প্রতিষ্ঠানসমূহ। কিন্তু সরকারকে এক টাকাও রাজস্ব দিচ্ছে না।

প্রতিবছর কত টাকা বিজ্ঞাপন বাবদ বিদেশে পাচার হচ্ছে তার সঠিক কোনো হিসাব নেই সরকারের কোনো প্রতিষ্ঠানের কাছে। কারণ বিজ্ঞাপন দাতারা তাদের অর্থ পরিশোধ করছে ক্রেডিট কার্ড ও অন্যান্য অনলাইন প্রযুক্তির মাধ্যমে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে প্রদত্ত সকল বিল থেকে বাংলাদেশের আইন অনুযায়ী প্রযোজ্য রাজস্ব কর কর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে পদক্ষেপ নিতে বলা হয়েছে। একই সঙ্গে রাজস্ব কর আদায়ের লক্ষ্যে সুনির্দিষ্ট নির্দেশনা জারি করার জন্যও বলা হয়েছে।

এছাড়া সরকারকে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজস্ব ফাঁকির বিষয়টি সম্পূর্ণরূপে তদন্ত করা এবং বিগত ১০ বছরে সরকার যে পরিমাণ রাজস্ব ওইসব ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান থেকে পাওয়া যেত সে হিসাব করে তা আদায়ের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন।

একই সঙ্গে গুগল, ইয়াহু, অ্যামাজন, ইউটিউব, ফেসবুক প্রতিষ্ঠানসমূহকে তাদের গত ১০ বছরের বকেয়া রাজস্ব বাংলাদেশ সরকারের কোষাগারে ফেরত পাঠানোর জন্য নোটিশে বলা হয়।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ০৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর