thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

মিয়ানমারের ওপর চাপ রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

২০১৮ এপ্রিল ২৭ ১২:২৯:৩৩
মিয়ানমারের ওপর চাপ রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

দ্য রিপোর্ট ডেস্ক: রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে বিভিন্ন পর্যায় থেকে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে বাংলাদেশে অবস্থানকারী রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার জন্যও দেশটির প্রতি আহ্বান জানান তিনি। শুক্রবার (২৭ এপ্রিল) সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

সিডনির হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিনদিনের সরকারি সফরে শুক্রবার সকালে সিডনি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ও জুলি বিশপের সাক্ষাতের পর পররাষ্ট্র সচিব মো. শহিদুল আলম এক প্রেস ব্রিফিংয়ে জানান, ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার সরকার বাংলাদেশের প্রশংসা করছে। রোহিঙ্গা ইস্যুতে তারা দৃঢ়ভাবে বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছে। একইসঙ্গে নারী নেতৃত্বে সাহসী ও অনুকরণীয় ভূমিকা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন জুলি বিশপ।

প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদ হাসান, প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম, অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে প্রধানমন্ত্রী সিডনি পৌঁছান। বিমানবন্দরে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ সুফিউর রহমান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী সরাসরি সিডনির ইন্টারকন্টিনেন্টাল হোটেলে চলে যান। অস্ট্রেলিয়া সফরে তিনি এখানেই অবস্থান করবেন।

ঢাকা থেকে সিডনি যাওয়ার পথে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে প্রায় আড়াই ঘণ্টা যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী। ব্যাংককের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরে রয়্যাল থাই সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সংযুক্ত মন্ত্রী কোবসাক পুত্রাকল শেখ হাসিনার বৈঠক করেন। যেখানে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় আলোচনা হয় বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান।

প্রধানমন্ত্রী সিডনিতে ‘গ্লোবাল সামিট অন উইমেন’ সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনে মর্যাদাপূর্ণ ‘গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ তে ভূষিত হবেন তিনি। সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার অনুষ্ঠেয় এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট অ্যাতিফেত জাহজাগার সঙ্গে গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রীকে এই সম্মাননা দিচ্ছে।

প্রধানমন্ত্রী সফরকালে ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠক করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে হোটেল ইন্টারকন্টিনেন্টাল, সিডনিতে অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সৌজন্য সাক্ষাৎ করবেন। শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেল-এ প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর ২৯ এপ্রিল অস্ট্রেলিয়া ত্যাগ করে পরের দিন দেশে ফিরে আসার কথা রয়েছে। সূত্র: বাসস।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপ্রিল ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর