thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

মে মাসে উ. কোরিয়া পারমাণবিক পরীক্ষা বন্ধ করবে

২০১৮ এপ্রিল ২৯ ১১:৫৮:৫৩
মে মাসে উ. কোরিয়া পারমাণবিক পরীক্ষা বন্ধ করবে

দ্য রিপোর্ট ডেস্ক : আগামী মে মাসেই উত্তর কোরিয়া দেশটির প্রধান পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করতে যাচ্ছে বলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয়েছে। খবর- বিবিসির।

তারা জানায়, জনসম্মুখে পুঙ্গেরি কেন্দ্রের কার্যক্রম বন্ধ করা হবে এবং দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ দলকে তা দেখতে আমন্ত্রণ জানানো হবে।

বিবিসি জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় পার্বত্য এলাকায় এর অবস্থান। পাঙ্গিরে স্থাপনার কাছে মান্টাপ পর্বতের নিচে খনন করা সুড়ঙ্গে বিশেষ ব্যবস্থায় পারমাণবিক পরীক্ষা চালানো হয়। ২০০৬ সাল থেকে সেখানে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বরে কয়েকদফা ভূকম্পন হয় ওই পরীক্ষা কেন্দ্রে। ভূতাত্ত্বিকদের বিশ্বাস এর ফলে পর্বতের অভ্যন্তরীণ একটি অংশ ধসে গেছে। বিবিসি জানিয়েছে, পাঙ্গিরের পরমাণু কেন্দ্র নিয়ে তাদের এইসব তথ্য সংগ্রহ করা হয়েছে স্যাটেলাইট ছবি ও বিভিন্ন সরঞ্জামের গতিবিধি পর্যালোচনা করে।

এর আগে শুক্রবারের বৈঠকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্য-ইন কোরীয় উপদ্বীপে পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে একসাথে কাজ করতে সম্মত হন।

পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার কয়েকমাসের হুমকি-ধমকির পর অবশেষে ওই বৈঠকটি হয়।

শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে আগামী তিন-চার সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার নেতৃত্বের সাথে কথা বলতে ইচ্ছুক তিনি।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র ইয়ুন ইয়াং-চ্যান আরও বলেছেন, টাইম জোন পরিবর্তন করে দক্ষিণ কোরিয়ার সঙ্গে একই সময়ে আসতেও সম্মত হয়েছে উত্তর কোরিয়া। বর্তমানে দুই কোরিয়ার মধ্যে আধা ঘণ্টা সময়ের পার্থক্য রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/এপ্রিল ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর