thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

প্যারিসে মুখোশ পরে বিক্ষোভ, অগ্নিসংযোগ

২০১৮ মে ০২ ১১:১৩:১১
প্যারিসে মুখোশ পরে বিক্ষোভ, অগ্নিসংযোগ

দ্য রিপোর্ট ডেস্ক: ফ্রান্সের রাজধানী প্যারিসে মুখোশ পরে বিক্ষোভ প্রদর্শন এবং বিক্ষোভ থেকে গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। মে দিবসের শোভাযাত্রাকালে এ সহিংসতা হয়েছে। পাবলিক সেক্টরে শ্রমিকদের মর্যাদা পুনর্গঠনে প্রেসিডেন্ট ইমানুয়েলম্যাক্রোঁরপ্রচেষ্টার প্রতিবাদে শ্রমিক ইউনিয়ন আয়োজিত ওই বিক্ষোভ থেকে সৃষ্ট সহিংসতায় এক পুলিশ সদস্যসহ চারজন আহত হয়েছে।

দোকানপাট ভাঙচুর ছাড়াও আগুন দেওয়া হয়েছে বেশ কয়েকটি গাড়িতে। বিবিসি জানিয়েছে ব্লাক ব্লকস নামে পরিচিত বামপন্থি এনার্কিস্ট গ্রুপ মুখোশ পরে ওই বিক্ষোভে ঢুকে পড়ে সহিংসতার ঘটনা ঘটায়। মুখোশ পরে বিক্ষোভে অংশ নেওয়ার সমালোচনা করেছে ফ্রান্স সরকার।

ম্যাক্রোঁর পুর্নগঠন পরিকল্পনা নিয়ে ফ্রান্সে সম্প্রতি ফ্রান্সে ব্যাপক অসন্তোষ দেখা যাচ্ছে। তিনমাস ধরে দেশব্যাপী ধর্মঘট করছেন রেলশ্রমিকরা। গত মার্চে তাদের সঙ্গে যোগ দেয় কয়েক হাজার শিক্ষক, নার্সসহ অন্য শ্রমিকেরা। তবে নিজের পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্তে অটল থাকার কথা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

মঙ্গলবার মে দিবসের বিক্ষোভে প্রায় ৫৫ হাজার মানুষ অংশ নেয় বলে দাবি করেছে শ্রমিক ইউনিয়ন। তবে এই সংখ্য ২০ হাজার বলে দাবি দেশটির পুলিশের। ফান্সের পুলিশ বলছে মুখোশ পরিহিত প্রায় বারোশো বিক্ষোভকারী মে দিবসের ওই শোভাযাত্রায় অংশ নিয়েছিল।

কালো রংয়ের পোশাক পরিহিত বিক্ষোভকারীরা রাস্তার আশেপাশের দোকানপাটের কাঁচ ভাঙচুর ছাড়াও ম্যাকডোনাল্ডসের একটি দোকানে আগুন ধরিয়ে দেয়। আগুন দেওয়া হয় বেশ কয়েকটি গাড়িতে। একটি গাড়ির দোকানেও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস, টিয়ারসেল, স্প্রে ও জলকামান ব্যবহার করে পুলিশ। মুখ ঢেকে অংশ নেওয়ায় বিক্ষোভকারীদের সমালোচনা করেছেন ফ্রান্স সরকারের মুখপাত্র বেঞ্জামিন গ্রেভাক্স। বিক্ষোভকারীদের উদ্দেশে তিনি বলেন, বিশ্বাস আন্তরিক হলে মুখোশ ছাড়াই বিক্ষোভে অংশ নিতো। যারা মুখ ঢেকে অংশ নেওয়ারা গণতন্ত্রের শত্রু।

(দ্য রিপোর্ট ,টিআইএম/২মে,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর