thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

ভারতে বজ্রবৃষ্টিতে নিহত ১২৫

২০১৮ মে ০৪ ১১:৩৭:৫৫
ভারতে বজ্রবৃষ্টিতে নিহত ১২৫

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের রাজস্থান ও উত্তর প্রদেশের উপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী ধূলিঝড় ও বজ্রবৃষ্টিতে ১২৫ জন নিহত হয়েছেন। আগামী কয়েকদিনে আরও বড় ঝড়ের আশঙ্কা প্রকাশ করে জনগণকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার সন্ধ্যায় প্রচণ্ড ঝড় ও বজ্রপাতে ঘরবাড়ি ধসে পড়ে, গাছপালা উপড়ে যায় এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়।

এনডিটিভি জানায়, উত্তর প্রদেশের পশ্চিমাংশে বজ্রবৃষ্টিতে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু আগ্রা জেলাতেই ৪৩ জন প্রাণ হারিয়েছেন।

রাজস্থানের পূর্বাংশে শক্তিশালী ধূলিঝড়ে অন্তত ৩৬ জন নিহত হন। আরও শতাধিক মানুষ আহত হয়েছেন।

এছাড়া অন্ধ্র প্রদেশে বজ্রঝড়ে আরও ১৪ জনের এবং পাঞ্জাবে দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করে উত্তর প্রদেশের ত্রাণ কমিশন কার্যালয়ের মুখপাত্র বলেন, ২০ বছরে ঝড়ে প্রাণহানির এটাই সবচেয়ে বড় ঘটনা।

রাজস্থানের দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ সচিব হেমন্ত গেরা বিবিসিকে বলেন, ‘২০ বছর ধরে আমি এখানে কাজ করছি এবং এটা আমার দেখা সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি।

‘১১ এপ্রিলে বড় ধরণের ধূলিঝড় হয় এবং ১৯ জন প্রাণ হারান। কিন্তু এবার রাতে ঝড় শুরু হওয়ায় বেশি প্রাণহানি হয়েছে। লোকজন নিজেদের ঘরে ঘুমিয়ে ছিলেন এবং ঝড়ে বাড়িঘর ধসে লোকজন তার নিচে চাপা পড়ে।’

ভারতের আবহাওয়া অধিদপ্তর থেকে এ সপ্তাহে দেশটির উত্তরাঞ্চলে আরও বড় ঝড় হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

বুধবারের ঝড়ে উত্তর প্রদেশের আগ্রা ও সাহারানপুরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা সঞ্জয় কুমার।

রাজস্থান রাজ্যের পূর্বাঞ্চল দিয়ে বয়ে যাওয়া তীব্র ধূলিঝড়ে আলওয়ার, ধোলপুর ও ভারতপুর জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজধানী দিল্লি থেকে ১৬৪ কিলোমিটার দূরের আলওয়ারে গাছ উপড়ে পড়ে বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর বৃহস্পতিবার রাত থেকে জেলাটি বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে বলে জানা গেছে।

সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ভারতপুর জেলায়। এখানে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে।

বুধবার দিল্লিতেও ধূলিঝড় ও পরে ভারি বৃষ্টিপাত হয়েছে। তবে দিল্লি থেকে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে হঠাৎ করে ঘন্টায় ৫৯ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে একটি ঝড় শহরটির ওপর আছড়ে পড়ে। হঠাৎ করে শুরু হওয়া ঝড়টি মাত্র কয়েক মিনিট স্থায়ী হলেও এতে দুটি আন্তর্জাতিক ফ্লাইটসহ ১৫টি ফ্লাইটের অবতরণ বিঘ্নিত হয়।

বুধবার রাজস্থানের কয়েকটি অংশে তীব্র দাবদাহ বয়ে যায়। এ সময় কোটা অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ৪ ডিগ্রি রেকর্ড করা হয়। রাজ্যটির বিভিন্ন অংশে ধূলিঝড়, দাবদাহ ও বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ।

উত্তর প্রদেশ ও রাজস্থানের মুখ্যমন্ত্রীদ্বয় প্রতি নিহতের পরিবারকে চার লাখ ও প্রতিজন আহতকে ৫০ হাজার করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন।

এ টুইটে এত প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্কট মোকাবিলায় রাজ্য সরকারগুলোকে সহায়তার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ০৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর