thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

এবারও পাসের হারে মেয়েরা এগিয়ে

২০১৮ মে ০৬ ১১:১৪:২৭
এবারও পাসের হারে মেয়েরা এগিয়ে

দ্য রিপোর্ট প্রতিবেদক : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে এবারও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৮৫ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ।

রবিবার (৬ মে) সকাল ১০টার পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রী সে ফলাফল অনলাইনে প্রকাশ করেন, যা বেলা ২টার পর পাওয়া যাবে।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিলো ৮০ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে ছেলেদের পাসের হার ছিল ৭৯ দশমিক ৯৩ শতাংশ ছাত্র এবং মেয়েদের পাসের হার ছিল ৮০ দশমিক ৭৮ শতাংশ।

তবে জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে আছে ছেলেরা। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলেরা জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন। অন্যদিকে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

এ বছর সারাদেশে ৩ হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছিল ছাত্র এবং ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদরাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নেয়।

(দ্য রিপোর্ট/এনটি/মে ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর