thereport24.com
ঢাকা, বুধবার, ২২ মে 24, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৪ জিলকদ  1445

বুধবার মালয়েশিয়ায় ভোট

শেষ মূহূর্তে নাজিব রাজাকের তিন প্রতিশ্রুতি

২০১৮ মে ০৮ ২৩:৪১:৪৪
শেষ মূহূর্তে নাজিব রাজাকের তিন প্রতিশ্রুতি

দ্য রিপোর্ট ডেস্ক: কয়েকঘন্টা বাদেই মালয়েশিয়ার সাধারণ নির্বাচন। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক শেষ মুহূর্তে ভোটারদের মন জয় করতে তিনটি প্রতিশ্রুতি দিয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে তরুণদের কর অব্যহতি দেওয়ার আশ্বাস।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতান হারাপানের প্রবল প্রতিদ্বন্দ্বিতার মুখে থাকা উমনোর প্রধান ও বারিসান ন্যাসিওনাল জোটের নেতা নাজিব রাজাক ঈদকে কেন্দ্র করে কয়েক দিনের জন্য মহাসড়কের টোল প্রত্যাহার ও রোজার প্রথম দুই দিন ছুটি ঘোষণা করারও আশ্বাস দিয়েছেন।

নাজিব রাজাক বলেছেন, ‘এই প্রতিশ্রুতিগুলোই প্রমাণ করে মালয়েশিয়া কোনও দেউলিয়া বা ব্যার্থ রাষ্ট্র নয়। একটি দেউলিয়া বা ব্যার্থ রাষ্ট্রের পক্ষে এমন প্রতিশ্রুতি ঘোষণা করা সম্ভব নয়।’ তার এই বক্তব্য টিভিতে সরাসরি প্রচারিত হয়েছে।

নজিব তার দেওয়া প্রতিশ্রুতিগুলোর বিষয়ে বলেছেন, যদি তিনি পুনঃনির্বাচিত হন তাহলে ২৬ বছর বা তার কম বয়সী সবার কর মওকুফ করে দেবেন। ওই বয়সসীমার মধ্যে কাউকে আর আয়কর দিতে হবে না। এমন কি যারা আগে দিয়ে ফেলেছে তারা কর বাবদ দেওয়া অর্থ ফেরত পাবেন।
রোজার মাসের শুরুর দুই দিন তিনি সরকারি ছুটি ঘোষণা করবেন। এর পাশাপাশি, ঈদকে কেন্দ্র করে মহাসড়কের টোল ৫ দিনের জন্য রহিত করে দেওয়ার বিধানও পাস করবেন তিনি। ঈদের আগের দুই দিন, ঈদের দিন ও তার পরের দুই দিন টোল দিতে হবে না, যদি তিনি নির্বাচনে জয় লাভ করেন।
দুর্নীতির অভিযোগে অভিযুক্ত নাজিব রাজাকের জনসমর্থন হারানোর কথা জানিয়েছে নির্বাচনি পর্যবেক্ষক সংস্থা মেরদেকা সেন্টার। তাদের ভাষ্য, জনপ্রিয়তা হারালেও এখনও সরকার গঠনের সম্ভাবনার দৌড়ে টিকে আছে ক্ষমতাসীন বারিসন ন্যাসিওনাল জোট।

নাজিব রাজাক যে সময়ে এই ভাষণ দেন সেই একই সময়ে মাহাথিরও ভাষণ দিয়েছেন। নাজিবের ভাষণ টিভিতে সরাসরি সম্প্রচার করা হলেও মাহাথির মোহাম্মদের ভাষণ প্রচারিত হয়েছে ইন্টারনেটের মাধ্যমে—লাইভ স্ট্রিমিংয়ে। (দ্য রিপোর্ট,টিআইএম/৮মে,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর