thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

নির্ধারিত হবে মাহাথির-নাজিবের ভাগ্য আজ

২০১৮ মে ০৯ ১২:০১:১২
নির্ধারিত হবে মাহাথির-নাজিবের ভাগ্য আজ

দ্য রিপোর্ট ডেস্ক : মালয়েশিয়ার জনগণ সাধারণ নির্বাচনে ভোট দিচ্ছেন বুধবার (৯ মে)। নির্বাচনে মূল লড়াইটা হবে ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ ও তারই শিষ্য বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের মধ্যে। খবর- বিবিসির।

তবে শেষপর্যন্ত মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট নির্বাচনে জয়ী হতে পারবেন কিনা সেটাই দেখার বিষয়। কেননা গেলো ৬১ বছর ধরে মালয়েশিয়ায় ক্ষমতায় রয়েছে বারিসান নাসিওনাল (বিএন) জোট। আর তাই মালয়েশিয়ায় বিরোধীরা ক্ষমতায় যাওয়া একটি বিরল ঘটনাই বটে।

কিন্তু ২০১৩ সালের নির্বাচনে বিএন জোট ও এর প্রধান দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএমএনও) কিছুটা হলেও ধাক্কা দেয় বিরোধী জোট। আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন ওই জোট নির্বাচনে জনপ্রিয় ভোটে এগিয়ে থাকার নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করে। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন পেতে ব্যর্থ হয় তারা।

বিরোধী পাকাতান হারাপান জোটের নেতা আনোয়ার ইব্রাহিমকে এর আগে সমকামিতার অভিযোগ পাঁচ বছর জেল খাটিয়েছেন মাহাথির মোহাম্মদ। আর এখন সেই আনোয়ার ইব্রাহিমের সঙ্গেই জোট বেঁধেছেন মাহাথির।

দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ায় ক্ষমতায় থাকা মাহাথির মোহাম্মদ বিএনের একটি অখণ্ড অংশ ছিলেন। কিন্তু ২০১৬ সালে মাহাথির বিএন জোট থেকে নিজেকে সরিয়ে নেন। তখন তিনি বলেছিলেন, যে দল ‘দুর্নীতিকে সমর্থন করে’ তার সঙ্গে সম্পৃক্ত থাকা ‘বিব্রতকর’।

দুর্নীতির অভিযোগ রয়েছে খোদ নাজিব রাজাকের বিরুদ্ধে। তিনি ৭০০ মিলিয়ন ডলার পটেকস্থ করেছেন বলে অভিযোগ রয়েছে। যদিও তিনি এ ধরনের অভিযোগ অস্বীকার করেছেন। আর মালয়েশিয়ার কর্তৃপক্ষও তাকে দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে। তবে অন্য কয়েকটি দেশ ওই দুর্নীতির বিষয়ে তদন্ত করছে।

এদিকে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছে সমালোচকরা। কেননা মালয়েশিয়ার সরকার সম্প্রতি নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ করে একটি আইন পাস করেছে। এর ফলে ক্ষমতাসীন বিএন জোট নির্বাচনে বাড়তি সুবিধা পাবে সেটা বলাই বাহুল্য।
অভিযোগের তীর মালয়েশিয়ার নির্বাচন কমিশনের দিকেও। তারা পোস্টাল ভোটিংয়ের ক্ষেত্রে অনিয়ম ও তালিকা থেকে মৃত ব্যক্তির নাম কেটে দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করেছে নির্বাচন সংস্কার গ্রুপ বাসিহ টু পয়েন্ট জিরো।

অন্যদিকে সম্প্রতি ফেক নিউজ নিয়ে একটি বিতর্কিত আইন পাস করেছে মালয়েশিয়ার সরকার। সমালোচকরা বলছেন, এটিকেও বিরোধীদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করা হতে পারে। এমনকি ওই আইনে অধীনে মাহাথিরের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তাকে বহনকারী বিমানে নাশকতা চালানো হয়েছে এমন খবরকে কেন্দ্র করে এই তদন্ত চালাচ্ছে কর্তৃপক্ষ।

তবু এতো কিছুর পর নাজিব রাজাক জোর দিয়েই বলেছেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। একইসঙ্গে নির্বাচন কমিশন ‘সবার ভালোর জন্য’ কাজ করছে বলে জানিয়েছেন নাজিব।
উল্লেখ্য, আজ ২২২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পাশাপাশি ১৩টি প্রাদেশিক পরিষদের ১২টিতেও সদস্য নির্বাচিত হবেন আজকের এই ভোটাভুটিতে। মালয়েশিয়ায় কোনো একটি দল জনপ্রিয় ভোটে জিততে না পারলেও সংখ্যাগরিষ্ঠ আসন পেলেই সরকার গঠন করতে পারে।

(দ্য রিপোর্ট/এনটি/মে ০৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর