thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

নূরউল ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

২০১৮ মে ১০ ১২:৩৬:৫১
নূরউল ইসলামের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১০ মে) পৃথক শোকবার্তায় তারা এ শোক প্রকাশ করেন।

এক শোকবার্তায় বঙ্গভবন প্রেস উইং জানায়, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান ও মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন।

আরেক শোকবার্তায় প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত এই বিশিষ্ট সাহিত্যিকের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ প্রতিটি আন্দোলন-সংগ্রামের সঙ্গে তিনি সক্রিয়ভাবে যুক্ত থাকেন। ষাটের দশকের আইয়ুববিরোধী আন্দোলন, একষট্টি'র প্রবল প্রতিকূলতার মধ্যে রবীন্দ্র জন্মবার্ষিকী উদযাপনসহ সব প্রগতিশীল গণতান্ত্রিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন মুস্তাফা নূরউল ইসলাম। বঙ্গবন্ধুর ডাকে ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে পূর্ব পাকিস্তান রুখিয়া দাঁড়াও’ আন্দোলনেও তিনি অনন্য অবদান রেখেছিলেন।’

এ ছাড়া প্রখ্যাত এ শিক্ষাবিদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ বৃহস্পতিবার এক শোক বার্তায় শিক্ষামন্ত্রী বলেন, মুস্তফা নূরউল ইসলাম তার গবেষণা ও কাজের জন্য স্মরণীয় হয়ে থাকবেন। তিনি একুশে পদকসহ বিভিন্ন জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছেন।

শিক্ষামন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

প্রসঙ্গত, বুধবার দিবাগত রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসায় বার্ধক্যজনিত কারণে শেষ নিশ্বাস ত্যাগ করেন জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১০, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর