thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের বৈঠক ১২ জুন

২০১৮ মে ১১ ০৯:৩২:০৭
সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের বৈঠক ১২ জুন

দ্য রিপোর্ট ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আলোচনায় বসবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই নেতার বৈঠক হবে সিঙ্গাপুরে। আগামী ১২ জুন ওই বৈঠক অনুষ্ঠিত হবে। খবর- বিবিসির।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই এক টুইটার বার্তায় এ কথা জানান। ট্রাম্প জানান, দুজনই (ট্রাম্প এবং কিম) চেষ্টা করবেন বৈঠকটি যেন বিশ্ব শান্তির জন্য বিশেষ কিছু হয়ে ওঠে।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার কাছে আটক যুক্তরাষ্ট্রের তিন নাগরিকের মুক্তির কিছু সময় পরেই ট্রাম্প ওই বৈঠকের ঘোষণা দিলেন। মুক্তি পাওয়া তিনজনের দুইজন উত্তর কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতেন। অন্যজন ছিলেন একজন ধর্মযাজক।

বেশ কয়েকবছর ধরে ট্রাম্প এবং কিমের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তবে দুই কোরিয়ার নেতা একসঙ্গে বসে আলোচনার করার পর থেকে চিত্র বদলাতে শুরু করেছে।

গত মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকও করেছেন কিম। কোরিয়ার দুই শীর্ষ নেতার এমন আন্তরিক বৈঠকের ফলে কোরিয়া উপদ্বীপের বিবাদ শেষ হয়ে যাচ্ছে বলে আশা করছেন অনেকে।

উত্তর কোরিয়া সম্প্রতি জানিয়েছে, তারা পরমাণু পরীক্ষা কেন্দ্রগুলো বন্ধ করে দিবে। ক্ষেপনাস্ত্র কর্মসূচিও স্থগিত করার প্রতিশ্রুতি দেয় দেশটি। অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোযোগ দিচ্ছে বলেই এ পরিবর্তন আনা হচ্ছে বলে জানায় দেশটির কর্মকর্তারা।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১১, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর