thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

পররাষ্ট্রমন্ত্রী জাপান যাচ্ছেন

২০১৮ মে ১১ ১৭:০০:৩৫
পররাষ্ট্রমন্ত্রী জাপান যাচ্ছেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জাপান সফরে যাচ্ছেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ১৩ থেকে ১৬ মে পর্যন্ত আনুষ্ঠানিক সফরে জাপানে অবস্থান করবেন। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এই তথ্য জানিয়েছে।

মাহমুদ আলী জাপান সফরকালে এ দেশের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। এ ছাড়া তিনি জাপান সরকারের পদস্থ কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

জাপান সরকারের আশা, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর এই সফর দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করতে সাহায্য করবে।

মাহমুদ আলীর জাপান সফর বাংলাদেশের জন্য নানা সম্ভাবনা সৃষ্টি করতে পারে।

গুলশান হামলার পর থেকে জাপান এখন পর্যন্ত তাদের নাগরিকদের বাংলাদেশ সফর করা নিয়ে তুলনামূলক উচ্চ মাত্রার পরামর্শমূলক সতর্কতা বজায় রেখে চলছে। দুই দেশের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ককে আরও সংহত করার পথে এই বিষয়টি একটা প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে।

বাংলাদেশের অর্থনীতির সাম্প্রতিক অগ্রযাত্রা জাপানি বিনিয়োগকারীদের দৃষ্টি এড়ায়নি। কিন্তু ভ্রমণ সতর্কতার কারণে তাঁরা বিনিয়োগের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পিছিয়ে যাচ্ছেন।

জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকারের সাফল্য প্রশংসনীয়। এমন প্রেক্ষাপটে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বিষয়টি সরাসরি উত্থাপন করে ভ্রমণ সতর্কতার মাত্রা নিম্ন পর্যায়ে নামিয়ে আনার যৌক্তিকতা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তুলে ধরতে সক্ষম হবেন বলে আশা করা যায়।

এ ছাড়া রোহিঙ্গা সংকটের সমাধানে টোকিও যাতে সক্রিয় ভূমিকা পালন করে, সে জন্য জাপানের কাছে বাংলাদেশ তার প্রত্যাশার কথা তুলে ধরতে পারে।

রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কোনো রকম চাপ প্রয়োগ করা থেকে জাপান বিরত আছে।

বর্ষা মৌসুমে শরণার্থী শিবিরগুলোতে মারাত্মক পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা রয়েছে। এ অবস্থায় মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধির এখনই উপযুক্ত সময়। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাঁর সফরের সময় জাপানের কাছে এই ব্যাখ্যা তুলে ধরতে পারেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ১১, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর