thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ইসরাইলি সেনাদের গুলিতে ফিলিস্তিনি নিহত

২০১৮ মে ১২ ১১:০২:২৪
ইসরাইলি সেনাদের গুলিতে ফিলিস্তিনি নিহত

দ্য রিপোর্ট ডেস্ক : শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিতে ইসরাইলি সেনাদের গুলিতে আরো এক ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন নয় শতাধিক। খবর- রয়টার্সের।

ভূমি দিবস উপলক্ষে গত ৩০ মার্চ শুরু হওয়া গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচিতে ইসরাইলি সেনাদের গুলিতে এ পর্যন্ত ৪৪ জন নিহতের ঘটনা ঘটল।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, শুক্রবার ইসরাইল-গাজা সীমান্তের খান ইউনিস শহরের কাছে এক ব্যক্তি গুলিবিদ্ধ হয়ে পরে মারা যান। এ ঘটনার প্রতিবাদ করতে গেলে আরো সাত ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়। এর মধ্যে ১৬ বছর বয়সী এক কিশোরের মাথায় গুলি লেগেছে।

আগামী ১৫ মে নাকবা বা মহাবিপর্যয় দিবস পালনের মধ্য দিয়ে শেষ হবে শান্তিপূর্ণ এই বিক্ষোভ কর্মসূচি। ১৯৪৮ সালের এই দিনে (১৫ মে) প্রায় সাড়ে সাত লাখ ফিলিস্তিনিকে তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ করে তা দখল করে আধিপত্যবাদী ইসরাইল। সেই থেকে প্রতি বছর ১৫ মে নাকবা দিবস পালন করে আসছেন ফিলিস্তিনিরা।

অন্যদিকে, উচ্ছেদ করা ফিলিস্তিনিদের ভূমি ফেরত দেওয়ার দাবিতে ১৯৭৬ সালের ৩০ মার্চ শান্তিপূর্ণ বিক্ষোভ করতে গেলে নিরস্ত্র লোকদের ওপর গুলি চালায় ইসরাইলি বাহিনী। এতে নিরাপরাধ ছয় ফিলিস্তিনি নিহত হন। সেই থেকে পালিত হয়ে আসছে ভূমি দিবস বা গ্রেট মার্চ অব রিটার্ন কর্মসূচি।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, শুক্রবারের ঘটনায় অন্তত ৯৭১ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৭৬ জন গুলিবিদ্ধ হয়েছেন। অন্যরা টিয়ারগ্যাস, রাবার বুলেট ও শার্পনেলের আঘাতে আহত হয়েছেন।

এদিকে, শান্তিপূর্ণ কর্মসূচিতে ইসরাইলি সেনাদের গুলি চালানোর ঘটনার নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। সেভ দ্য চিলড্রেন বলছে, কর্মসূচি শুরুর পর থেকে এ পর্যন্ত ২৫০ জন শিশু গুলিবিদ্ধ হয়েছে। আর সব মিলিয়ে আহত হয়েছে সাতশত শিশু।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর