thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ মে 24, ৩০ বৈশাখ ১৪৩১,  ৫ জিলকদ  1445

সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত

২০১৮ মে ২৯ ১৩:০০:৩০
সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের সব সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত জারি করা হয়েছে।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হওয়ায় মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদফতর এ সতর্কতা সংকেত জারি করেছে।

ঢাকা আবহাওয়া অফিস জানিয়েছে পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। এজন্য এ জন্য চট্টগ্রাম, মোংলা, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর, পুনঃ ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া সাগর উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে স্বল্প সময়ের নোটিশে এগুলো নিরাপদ আশ্রয়ে যেতে পারে।

ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ বজলুর রশিদ দুপুর সোয়া ১২টায় এ তথ্য জানান। তিনি বলেন, লঘুচাপটি উপকূল থেকে অনেক দূরে থাকায় এর গতিপ্রকৃতি এখনই বলা সম্ভব নয়। বুধবার এ বিষয়ে কিছুটা ধারণা দেয়া যেতে পারে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে লঘুচাপটি আরও শক্তি সঞ্চয় করে আগামী কয়েক দিনে টেকনাফ উপকূল দিয়ে মিয়ানমার অতিক্রম করতে পারে।

তিনি আরও বলেন, এ সময়ে এ ধরনের লঘুচাপ স্বাভাবিক ঘটনা। লঘুচাপের প্রভাবে আগামী দুই দিন (বুধ ও বৃহস্পতিবার) দেশের বিভিন্ন স্থানে মাঝারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। আর এর মধ্য দিয়েই শুরু হবে এবারের বর্ষা মৌসুম।

(দ্য রিপোর্ট/এমএসআর/মে ২৯, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর