thereport24.com
ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল 24, ২ বৈশাখ ১৪৩১,  ৬ শাওয়াল 1445

চেক প্রতারণা

চট্টগ্রামে দুই শিল্পপতির বিরুদ্ধে অভিযোগ গঠন

২০১৪ মার্চ ০৩ ১৭:৪১:১১
চট্টগ্রামে দুই শিল্পপতির বিরুদ্ধে অভিযোগ গঠন

বিশেষ প্রতিনিধি : সাড়ে ২৩ কোটি টাকার চেক প্রতারণার অভিযোগে দায়ের হওয়া দুটি মামলায় শিল্প প্রতিষ্ঠান নূরজাহান গ্রুপের দুই কর্ণধার জহির আহমেদ ও টিপু সুলতানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে মহানগর দায়রা জজ আদালত।

আদালতের বিচারক এস এম মুজিবুর রহমান অভিযোগ আমলে নিয়ে সোমবার আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

অভিযুক্ত জহির আহমেদ নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং তার ভাই টিপু সুলতান একই প্রতিষ্ঠানের পরিচালক।

চট্টগ্রাম মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) কামাল উদ্দিন আহমেদ জানান, চেক প্রতারণার অভিযোগে দায়ের হওয়া দুটি মামলায় জহির আহমেদ ও টিপু সুলতানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আদালতে হাজির না থাকায় বিচারক তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

আদালত সূত্রে জানা গেছে, নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের নামে কমার্স ব্যাংক থেকে ৫৫ কোটি টাকা ঋণ নেওয়া হয়। এ ঋণ পরিশোধের অংশ হিসেবে ২০১২ সালের ২২ মার্চ ন্যাশনাল ব্যাংকের খাতুনগঞ্জ শাখার বিপরীতে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ছয় কোটি টাকার একটি চেক দেওয়া হয়।

২০১২ সালের ২১ জুন কমার্স ব্যাংকের পক্ষ থেকে টাকা উত্তোলন করতে গেলে ‘অপর্যাপ্ত তহবিলের’ জন্য চেক ডিজঅনার হয়। ১২ জুলাই মেরিন ভেজিটেবল কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ দেয় কমার্স ব্যাংক। কিন্তু ঋণগ্রহীতার সাড়া না পেয়ে কমার্স ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার ফার্স্ট এক্সিকিউটিভ অফিসার বেলায়েত হোসেন বাদী হয়ে নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮ ও ১৪০ ধারায় মহানগর হাকিম আদালতে মামলা দায়ের করেন। মামলায় জহির আহমেদ ও তার ভাই টিপু সুলতানকে আসামি করা হয়।

একইভাবে অগ্রণী ব্যাংক থেকে মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের নামে নেওয়া ঋণ পরিশোধের অংশ হিসেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে ২০১২ সালের ২৭ নভেম্বর ১৭ কোটি ৫০ লাখ টাকার একটি চেক দেওয়া হয়। পরদিন পূবালী ব্যাংকের আন্দরকিল্লা শাখায় চেকটি জমা দিয়ে টাকা উত্তোলন করতে গেলে অপর্যাপ্ত তহবিলের কারণে তা ডিজঅনার হয়।

(দ্য রিপোর্ট/কেএইচ/একে/এমএআর/এনআই/মার্চ ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর