thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

জাপান-সেনেগাল ২-২ ড্র

২০১৮ জুন ২৪ ২৩:২১:৫৬
জাপান-সেনেগাল ২-২ ড্র

দ্য রিপোর্ট ডেস্ক: কলম্বিয়া ও পোল্যান্ডের মতো বাঘা দুই দলকে নিজ নিজ ম্যাচে হারিয়ে পূর্ণ পয়েন্ট ঘরে তুলেছিল তারা। জাপান ও সেনেগালের জন্য রোববারের ম্যাচটা ছিল এগিয়ে যাওয়ার। মাঠে লড়াইয়ের ফলাফলে অবশ্য একে অপরকে ছাড়িয়ে যেতে পারেনি তারা। তাতে দ্বিতীয় রাউন্ডের সম্ভাবনা উজ্জ্বল থাকল দুদলেরই।

একাটেরিনবার্গে রোববার বিশ্বকাপের উত্তেজনাকর এক ম্যাচ উপহার দিয়ে ২-২ গোলে ড্র মেনেছে জাপান ও সেনেগাল। পরের রাউন্ডের পথ পরিষ্কার করতে তাতে গ্রুপপর্বের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে দল দুটিকে।

গ্রুপ ‘এইচ’ থেকে সমান ৪ পয়েন্ট করে অর্জন জাপান ও সেনেগালের। প্রথম ম্যাচে হারা কলম্বিয়া ও পোল্যান্ড রাত ১২টায় মুখোমুখি হবে। এই ম্যাচের ফলের উপর অনেকটাই নির্ভর করবে শীর্ষে থাকা দুই দলের হিসাব। ২৮ জুন গ্রুপপর্বের শেষ ম্যাচে জাপান পোল্যান্ডের ও সেনেগাল কলম্বিয়ার মুখোমুখি হবে।

কলম্বিয়াকে হারিয়ে সেনেগালের বিপক্ষে ফুরফুরে মেজাজেই নেমেছিল সূর্যোদয়ের দেশ জাপান। ম্যাচের মাত্র ১১ মিনিটে সেই মেজাজ উধাও! দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে আসা সেনেগালও সামুরাইদের মনে করিয়ে দিয়েছে পোল্যান্ডের মতো দলকে প্রথম ম্যাচে হারিয়ে এসেছে তারা।

ডান-প্রান্ত দিয়ে ক্রস করেছিলেন মুসা ওয়াগুয়ে। জাপানি ডিফেন্ডারের ব্যর্থতায় বল গিয়ে পরে ইউসুফ সাবালির পায়ে। ইউসুফ শট নিয়েছিলেন, জাপানী গোলরক্ষক ইজি কাওয়াসিমা সেই বলে ফিস্ট করলেও ফিরতি শটে ভলি করে সেনেগালিজদের এগিয়ে নেন সাদিও মানে।

লিডটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি সেনেগাল। ৩৪ মিনিটে ইয়োতো নাগাতোমোর বানিয়ে দেয়া বলে তাকাশি ইনুইয়ের কোনাকুনি শট দর্শনীয় ভঙ্গিতে জালে জড়ালে প্রথমার্ধেই খেলায় ফেরে সমতা।

ম্যাচের ৬০ মিনিট থেকে ৬৫ মিনিট। এই পাঁচমিনিটের মধ্যে দুবার গোলের সুযোগ হাতছাড়া করে জাপান। প্রথমবার ইউইয়া ওসাকোর সঙ্গে বিদ্রোহ করে তার পা। পাঁচ মিনিট বাদে তাকাশি ইনুইয়ের শট ফিরিয়ে দেয় গোল পোস্ট।

জাপানের ভুলটা করেনি সেনেগাল। ৭১ মিনিটে নিজেদের মধ্যে দারুণ বোঝাপড়ার ফল দ্বিতীয় গোল দিয়েই তুলেছে দলটি। সাদিও মানে চিপ করেন ইউসুফ সাবালিকে। দারুণ ড্রিবলিংয়ে সাবালি বল বাড়িয়ে দিয়েছিলেন নিয়াংয়ের দিকে। নিয়াং বল ধরে রাখেননি। তার চিপ থেকে গোলার মতো শটে বল জালে জড়িয়ে দিতে দেরি করেননি মুসা ওয়াগুয়ে।

সেই গোলটাই যেন তাতিয়ে দিল জাপানিদের। সেনেগাল রক্ষণকে চেপে ধরে সাত মিনিট বাদেই ওসাকোর ক্রস থেকে শট করে দ্বিতীয়বার ব্লু সামুরাইদের সমতায় ফেরান বদলি কেইসুকে হোন্ডা। ওই গোলেই নিশ্চিত হয়ে যায় খালি হাতে ফিরছে না কোনো দলই।

(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ২৪,২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর