thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

মার্কিন সীমান্তে অবৈধ অভিবাসী আটকের প্রক্রিয়া সাময়িক বন্ধ

২০১৮ জুন ২৬ ১২:৫৯:৫০
মার্কিন সীমান্তে অবৈধ অভিবাসী আটকের প্রক্রিয়া সাময়িক বন্ধ

দ্য রিপোর্ট ডেস্ক : শিশুসহ যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করা অভিবাসীদের আটক করার প্রক্রিয়া সাময়িকভাবে বন্ধ রাখার কথা জানিয়েছেন সীমান্তে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত মার্কিন কর্মকর্তারা। খবর- বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গত সপ্তাহে দেওয়া আদেশের পর মেক্সিকো দিয়ে প্রবেশ করা ওই অভিবাসীদের ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি করার কার্যক্রম স্থগিত রাখা হয়েছে বলে জানান যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) ইউনিটের কমিশনার কেভিন ম্যাকআলেনান।

জনমতের চাপ ও তীব্র সমালোচনার মুখে দেওয়া ওই আদেশে ট্রাম্প কাগজপত্রহীন অভিবাসীদের কাছ থেকে তাদের সন্তানদের বিচ্ছিন্ন করার প্রক্রিয়া বন্ধের নির্দেশ দিয়েছিলেন।

বুধবারের ওই আদেশে পরিবারগুলোকে একসঙ্গে রাখার কথা বলা হলেও প্রাপ্তবয়স্কদের জন্য নির্ধারিত আটক কেন্দ্রগুলোতে শিশুদের প্রবেশাধিকার না থাকায় সিবিপির সদস্যরা অবৈধ অভিবাসীদের নিয়ে বিপাকেই পড়েছেন বলে ভাষ্য বিবিসির।

যে কারণে শিশুসহ প্রবেশ করা অবৈধ অভিবাসীদের আটক না করে তাদের হাতে আদালতের একটি সমন ধরিয়ে দেওয়া হচ্ছে।

ম্যাকআলেনান জানান, ট্রাম্প প্রশাসনের ‘জিরো টলারেন্স’ নীতি কার্যত এখনো বলবৎ থাকলেও এর প্রয়োগ শিথিল করতে সীমান্তে নিয়োজিত কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

মার্কিন কর্মকর্তারা যদি অভিবাসী শিশুদের পরিবার থেকে বিচ্ছিন্ন করতে না চান, তাহলে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে আসা বাবা-মাদের বিচারের মুখোমুখি করা যাবে না বলেও মন্তব্য এ সিবিপি প্রধানের।

“সন্তানদের বিচ্ছিন্ন করা ছাড়াই অভিবাসীদের বিচারের মুখোমুখি করার উপায় বের করতে হবে সিবিপি ও মার্কিন বিচার বিভাগকে,” বলেন ম্যাকআলেনান।

সীমান্ত দিয়ে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসীদের তাদের সন্তানদের কাছ থেকে বিচ্ছিন্ন করে বিচারের মুখোমুখি করতে চলতি বছরের এপ্রিল থেকে ‘জিরো টলারেন্স’ নীতির বাস্তবায়ন শুরু করে ট্রাম্প প্রশাসন।

অভিবাসীর ঢল ঠেকাতে ও জাতীয় নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপটির যৌক্তিকতা নিয়েও প্রায়ই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

“বাস্তবতা হচ্ছে, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশ করা কাগজপত্রহীন পরিবারগুলোকে একসঙ্গে রাখার জায়গাই নেই। আমরা নীতি বদলাচ্ছি না, কেবল সম্পদের ঘাটতির কথা বলছি,” সাংবাদিকদের উদ্দেশ্যে সোমবার এমনটাই বলেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স।

কাগজপত্রহীন অভিবাসীদের টেক্সাসের দুটি সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে রাখার খবর নিশ্চিত করেছে পেন্টাগনও।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ২৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর