thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণে শিক্ষায় বরাদ্দ বৃদ্ধির দাবি

২০১৮ জুন ২৭ ১৩:১৬:১৭
মাধ্যমিক শিক্ষা জাতীয়করণে শিক্ষায় বরাদ্দ বৃদ্ধির দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের লক্ষ্যে জাতীয় বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

বুধবার (২৭ জুন) ঢাকা রিপোর্টাস ইউনির্টিতে (ডিআরইউ) অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে এমন দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিক বলেন, দেশে শিক্ষানীতি পাস হলেও তা এখনো বাস্তবায়ন করা হয়নি। আমরা বারবার এ দাবি জানিয়ে আসলেও তা আমলে নেয়া হয়নি।

তিনি বলেন, আমরা চাই সকলের জন্য শিক্ষার সমান সুযোগ। দেশের অধিকাংশ পরিবারই দরিদ্র। অথচ দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানই বেসরকারিভাবে পরিচালিত হচ্ছে। তাই সকলকে শিক্ষার সমান সুযোগ দেয়া সম্ভব হচ্ছে না। তাই তৃতীয় পর্যায়ে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, ২০১৭-১৮ অর্থবছরে মালদ্বীপে জিডিপির ৫ দশমিক ২ শতাংশ, ভিয়েতনামে ৫ দশমিক ৭ শতাংশ, ভারতে ৩ দশমিক ৮ শতাংশ, নেপালে ৩ দশমিক ৭ শতাংশ, পাকিস্তানে ২ দশমিক ৬ শতাংশ, শ্রীলঙ্কায় ২ দশমিক ২ শতাংশ। অথচ এশিয়ার মধ্যে বাংলাদেশে সর্বনিম্ন ২ শতাংশ এবং ২০১৮-১৯ অর্থবছরে ডিজিপির ২ দশমিক ০৯ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে। যা শিক্ষা স্বার্থবিরোধী, দুঃখজনক এবং হতাশাব্যঞ্জক।

সম্মেলনে এ খাতে বাজেটে ২০ শতাংশ ও জিডিপির ৬ শতাংশ বরাদ্দের জোর দাবি জানান।

সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে সংগঠনের সাধারণ সম্পাদক মো. আবুল কাশেম বলেন, শিক্ষার মান উন্নয়নে সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ প্রয়োজন। এ কারণে দীর্ঘদিন ধরে আমরা আন্দোলন করে আসছি। এতে করে শিক্ষার বৈষম্যদূরীকরণ সম্ভব হবে।

পাশাপাশি এমপিওভুক্তির দাবিতে শিক্ষক-কর্মচারীদের আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি।

(দ্য রিপোর্ট/এনটি/জুন ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর