thereport24.com
ঢাকা, শুক্রবার, ১০ মে 24, ২৭ বৈশাখ ১৪৩১,  ২ জিলকদ  1445

সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেন বেড়েছে

২০১৩ নভেম্বর ০৮ ১৬:৫২:৪১
সপ্তাহের ব্যবধানে সূচক ও লেনদেন বেড়েছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল থাকা সত্ত্বেও দেশের দুই শেয়ারবাজারেই সূচক ও লেনদেনের পরিমাণ বেড়েছে। পাশাপাশি তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর বেড়েছে।


বাজার সংশ্লিষ্টদের মতে, গত সপ্তাহ ও তার আগের সপ্তাহে ১০ কার্যদিবসের মধ্যে ৩ দিন করে মোট ৬ দিন বিএনপিসহ ১৮ দলীয় জোটের ডাকা হরতালে সূচক ও লেনদেন বাড়তে দেখা গেছে। এর অন্যতম কারণ-বাজারকে স্থিতিশীল রাখতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বড় বড় আর্থিক প্রতিষ্ঠান শেয়ার কেনায় ভূমিকা রাখেন। ফলে সার্বিক রাজনৈতিক পরিস্থিতি খারাপ থাকলেও বাজারে ইতিবাচক প্রবণতা বজায় রয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, গত এক সপ্তাহের ব্যবধানে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৮০ কোটি ২৯ লাখ ৬৫ হাজার ১৫৫ টাকা। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৭৪৬ কোটি ২৬ লাখ ৪৪ হাজার ৪০৯ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৩৪ কোটি টাকার বেশি বা ১৩ দশমিক ৪০ শতাংশ।

এদিকে ডিএসইতে গত এক সপ্তাহে ২৯৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২০টির, কমেছে ৬৫টির, অপরিবর্তিত রয়েছে ৯টি ও কোনো লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের।

গত এক সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২৩৩ পয়েন্ট। সপ্তাহের শুরুতে এ সূচক ছিল ৩ হাজার ৯৬৭ পয়েন্টে। আর সপ্তাহ শেষে সূচক ৪ হাজার ২০০ পয়েন্টে অবস্থান করছে। আর সপ্তাহের শুরুতে ডিএস ৩০ সূচকের অবস্থান ছিল ১ হাজার ৪০৮ পয়েন্টে। আর সপ্তাহ শেষে সূচক ১ হাজার ৪৫৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত এক সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন হয়েছে ১৮৭ কোটি ৮৬ লাখ ৯০ হাজার ৫৪০ টাকা। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৬৩ লাখ ৮৯ হাজার ৩৭৩ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২২ কোটি টাকার বেশি।

এদিকে সিএসইতে গত এক সপ্তাহে ২৪২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ৪৭টির, অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

গত এক সপ্তাহে সিএসইর সিএসসিএক্স সূচক বেড়েছে ৪২৫ পয়েন্ট। সপ্তাহের শুরুতে এ সূচক ছিল ৭ হাজার ৭৬২ পয়েন্টে। আর সপ্তাহ শেষে সূচক ৮ হাজার ১৮৭ পয়েন্টে অবস্থান করছে। আর সপ্তাহের শুরুতে সিএসই ৩০ সূচকের অবস্থান ছিল ১০ হাজার ৩৪১ পয়েন্টে। আর সপ্তাহ শেষে সূচক ১০ হাজার ৯৩৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের সেরা ১০ কোম্পানিগুলো হলো- ইউসিবিএল (৭৩ কোটি ৭০ লাখ টাকা), জেনারেশন নেক্সট ফ্যাশন (৬১ কোটি ৮০ লাখ টাকা), গ্রামীণফোন (৫৬ কোটি ১৭ লাখ টাকা), এনভয় টেক্সটাইলস (৫৫ কোটি ১১ লাখ টাকা), আইএফআইসি ব্যাংক (৪৫ কোটি ২২ লাখ টাকা), স্কয়ার ফার্মা (৪৪ কোটি ৬৭ লাখ টাকা), পদ্মা ওয়েল (৪৩ কোটি ৩৪ লাখ টাকা), আরগন ডেনিমস (৪১ কোটি ৭ লাখ টাকা), হাইডেলবার্গ সিমেন্ট (৪০ কোটি ২৮ লাখ টাকা) এবং মেঘনা পেট্রোলিয়াম (৩৯ কোটি ৯৮ লাখ টাকা)।

(দিরিপোর্ট২৪/এনটি/এইচএসএম/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর