thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

নাজিব রাজাকের বিরুদ্ধে অভিযোগ গঠন

২০১৮ জুলাই ০৪ ১১:৩১:৫৯
নাজিব রাজাকের বিরুদ্ধে অভিযোগ গঠন

দ্য রিপোর্ট ডেস্ক : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করা হয়েছে।

বুধবার (৪ জুলাই) সকালে কুয়ালালামপুর হাইকোর্টে নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। খবর- বিবিসি,পার্সটুডের।

এর আগে মঙ্গলবার (৩ জুলাই) নাজিবকে গ্রেপ্তার করে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। কুয়ালালামপুরের বাসভবন থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

নাজিবের বিরুদ্ধে ২০০৯ সালে নিজের গড়া রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ‘ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের বা ওয়ানএমডিবি’র অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে। এছাড়া নাজিবের নির্দেশে ওই তহবিল থেকে বিভিন্ন বেনামি অ্যাকাউন্টে বিলিয়ন ডলারেরও বেশি অর্থ জমা দেয়ার অভিযোগ রয়েছে।

গত মে মাসে নির্বাচনে পরাজয়ের পর থেকেই নাজিবের বিরুদ্ধে এসব অভিযোগের ভিত্তিতে অনুসন্ধান চলছিল। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

আজ নাজিবের বিরুদ্ধে একাধিক অভিযোগ গঠন করা হয়। অভিযোগ প্রমাণিত হলে তার ২০ বছরের কারাদণ্ড হতে পারে।

এদিকে গতকাল টুইটারে এক ভিডিও পোস্টে নাজিব বলেন, অভিযোগগুলো বিশ্বাস করবেন না। অভিযোগগুলো সত্য নয়। আমার আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগ রাখা হয়নি।

ওয়ানএমডিবি কেলেঙ্কারি তদন্তের দায়িত্ব থাকা একটি টাস্কফোর্স সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, ৪০৮টি ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এসব হিসাবে রয়েছে ১১০ কোটি রিঙ্গিত। ওয়ানএমডিবির তহবিল থেকে এসব ব্যাংক হিসাবে অর্থ পাঠানো হয়েছিল বলে মনে করা হচ্ছে, যার মধ্যে ৮১ জন ব্যক্তি ও ৫৫টি কোম্পানি রয়েছে। ২০১১ সালের মার্চ থেকে ২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসব ব্যাংক হিসাবে প্রায় ৯০০ লেনদেন হয়েছে।

এছাড়া নির্বাচনের পর নাজিবের বাসায় তল্লাশি চালিয়ে প্রায় ২৭৩ মিলিয়ন ডলারেরও বেশি মূল্যের বিলাসবহুল অলঙ্কার সামগ্রী ও নগদ অর্থ জব্দ করা হয়। মালয়েশিয়ার ইতিহাসে এটাই সবচেয়ে বড় ধরনের মূল্যবান জিনিসপত্র জব্দের ঘটনা।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ০৪, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর