thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

গ্রিসে ভয়াবহ দাবানলে প্রাণহানি বেড়ে ৭৪

২০১৮ জুলাই ২৫ ০৯:২৯:২৮
গ্রিসে ভয়াবহ দাবানলে প্রাণহানি বেড়ে ৭৪

দ্য রিপোর্ট ডেস্ক : ইউরোপের দেশ গ্রিসে ভয়াবহ দাবানলে প্রাণহানি বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। রাজধানী অ্যাথেন্সে ছড়িয়ে পড়া এ দাবানলে সবশেষ খবর পর্যন্ত আহত হয়েছেন অন্তত কয়েকশ’।

এ দাবানলে বহু মানুষের প্রাণহানি ছাড়াও ধ্বংস হয়েছে এক হাজারের মতো ঘরবাড়ি। পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সহায়তা চেয়েছে গ্রিস সরকার।

জরুরি উদ্ধারকর্মীরা নৌকা ও হেলিকপ্টারের মাধ্যমে দাবানলে আটকে পড়া লোকজনকে সরিয়ে আনছেন। দাবানল থেকে প্রাণে বাঁচতে লোকজনের নৌকায় সমুদ্রপথে পাড়ি জমানোর খবর জানা গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, শতাধিক অগ্নিনির্বাপনকর্মী দাবানল নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে। অ্যাথেন্সে ছড়িয়ে পড়া দাবানল থেকে রক্ষা পেতে অনেক মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। নৌকায় পালানোর সময় আগুন ধরে যাওয়া ১০ পর্যটকের সন্ধানেও চলছে অভিযান।

এদিকে গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস টিপরাস জানিয়েছেন, জানমাল রক্ষায় যা কিছু করা সম্ভব সবই করা হবে। এরইমধ্যে বসনিয়া সফর স্থগিত করে ‘অত্যন্ত জটিল’ এ পরিস্থিতি থেকে আশু সমাধানে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন তিনি।

জরুরি ব্যবস্থাপনা কর্মীদের সংগঠিত করার পাশাপাশি গ্রিসে ‘জরুরি অবস্থা’ জারির কথাও জানান প্রধানমন্ত্রী।

অন্যদিকে ইউরোপের বিভিন্ন দেশের সরকারকে হেলিকপ্টার ও অগ্নিনির্বাপক কর্মী পাঠানোর মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে গ্রিস সরকার। অনুরোধে সাড়া দিয়ে ইতালি, জার্মানি, পোল্যান্ড ও ফ্রান্স এরই মধ্যে অতিরিক্ত বিমান, যানবাহন ও দমকলকর্মী পাঠিয়েছে।

তবে তাপমাত্রার বাড়তে থাকায় সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দমকলকর্মীদের দাবানল নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হবে বলেই ধারণা করা হচ্ছে।

এর আগে ২০০৭ সালে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় পেলোপোনেস্সি উপত্যকায় ভয়াবহ দাবানলের ঘটনায় কয়েকডজন মানুষের প্রাণহানি হয়। তবে এবারের দাবনল সেই অবস্থাকে ছাড়িয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২৫, ০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর