thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২১ মে 24, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৩ জিলকদ  1445

‘নিম্নতম মজুরি নিয়ে শ্রমিকের সঙ্গে তামাশা চলছে’

২০১৮ জুলাই ২৮ ১৩:১৯:১১
‘নিম্নতম মজুরি নিয়ে শ্রমিকের সঙ্গে তামাশা চলছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : নিম্নতম মজুরি ঘোষণার নামে মালিকরা তৈরি পোশাক খাতের ৪৫ লাখ শ্রমিকের সঙ্গে তামাশা করছে বলে মন্তব্য করেছে শ্রমিক নেতারা।

শনিবার (২৮ জুলাই) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) নেতৃবৃন্দ এ মন্তব্য করেন।

নিম্নতম মজুরি বোর্ডের মালিক এবং শ্রমিক প্রতিনিধির প্রস্তাব প্রত্যাখ্যান ও নিম্নতম মজুরি ১৬ হাজার করার দাবিতে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জনকারী তৈরি পোশাক খাতের শ্রমিকদের সঙ্গে মালিকরা মহা তামাশা করছে। তারা নিম্নতম মজুরি যে প্রস্তাব বোর্ডের কাছে দিয়েছে তা পাঁচ বছর আগের ঘোষিত মজুরির চেয়ে কম। এছাড়া শ্রমিক প্রতিনিধিরা যে প্রস্তার করেছে তাও বাস্তবমুখী নয়। তাই পোশাক খাতের নিম্নতম মজুরি বিষয়ে মালিক এবং শ্রমিক প্রতিনিধিদের প্রস্তাব প্রত্যাখ্যান করেন তারা।

একই সঙ্গে বর্তমানে জীবনযাত্রার ব্যয়, মূল্যস্ফীতি, ব্যবসায়িক সামর্থ্য অনুযায়ী গার্মেস্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা অবিলম্বে কার্যকর করার দাবি জানান শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইবিসির মহাসচিব সালাউদ্দিন স্বপন। এসময় সংগঠনের পক্ষ থেকে নিম্নতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবিতে আগামী ৪ আগস্ট শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়। এছাড়া আগামীতে সাভার, আশুলিয়া, গাজীপুর, নারায়নগঞ্জ ও চট্টগ্রামে আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আইবিসির কেন্দ্রীয় নেতা আমিরুল হক, নাজমা আক্তার, মো. কতুব উদ্দিন আহমেদ, মো. রুহুল আমিন, শহিদুল্যা বাদল এবং রাশেদুল আলম রাজু প্রমুখ।

(দ্য রিপোর্ট/এনটি/জুলাই ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর