thereport24.com
ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৪ জিলকদ  ১৪৪৫

কিমকে চিঠি পাঠালেন ট্রাম্প

২০১৮ আগস্ট ০৫ ১৯:২৫:২৩
কিমকে চিঠি পাঠালেন ট্রাম্প

দ্য রিপোর্ট ডেস্ক: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে চিঠি পাঠালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের লেখা ওই চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ তথ্য প্রকাশ করেছে। খবর ডেইলি স্টার ইউকে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় জানান, সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গে তার ‘কুশল বিনিময়’ হয়েছে।

রি ইয়ং-হো তার মার্কিন সমকক্ষ পম্পেও’র সঙ্গে করমর্দনের পর ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সাং কিম সাদা খামের মধ্যে ট্রাম্পের একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট এ সম্পর্কে বলেন, সাক্ষাতে পম্পেও’র সঙ্গে আবার সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাতে সম্মতি দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে গঠনমূলক আলোচনার বহু ক্ষেত্র রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা সিঙ্গাপুর সফর করেন। সম্মেলনে দেয়া বক্তব্যে রি ইয়ং-হো বলেন, জুন মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের সাক্ষাতে যেসব সমঝোতা হয়েছে তা বাস্তবায়ন করতে পিয়ংইয়ং বদ্ধপরিকর।

দুই নেতার সাক্ষাতে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সমঝোতা হয়। কিন্তু ৪ আগস্ট শনিবার জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল অভিযোগ করেন, উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/আগস্ট ০৫, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর