thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

সড়ক আইনে প্রাণহানির সাজা ৫ বছর

২০১৮ আগস্ট ০৬ ১৬:৫৮:৪৪
সড়ক আইনে প্রাণহানির সাজা ৫ বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে সড়ক পরিবহন আইন ২০১৮’র খসড়া।

সর্বোচ্চ ৫ বছরের সাজা ও ৫ লাখ টাকা জরিমানার বিধান রেখে সোমবার মন্ত্রিসভায় এই আইনের খসড়া’র অনুমোদন দেওয়া হয়।

নতুন এই আইনে বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে মামলা হবে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায়। এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা। এর আগে এ ধরনের অপরাধে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ডের বিধান ছিল।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

মোহাম্মদ শফিউল আলম আরও বলেন, নতুন আইনে মোটরযান মালিককে ২০০৬-এর শ্রম আইন অনুসারে মোটরযান চালকের সঙ্গে লিখিত চুক্তি করতে হবে। লাইসেন্স ছাড়া ও চুক্তি ছাড়া কেউ গাড়ি চালাতে পারবে না। চালককে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস ও ২১ বছর বয়সী হতে হবে। আর নিজের গাড়ি চালালে বয়স ১৮ বছর হতে হবে।

ব্রিফিংয়ে উপস্থিত সড়ক পরিবহন সচিব নজরুল ইসলাম বলেন, তদন্তে যদি প্রমাণিত হয় দুর্ঘটনা উদ্দ্যেশ্যমূলক, তাহলে দণ্ডবিধি ৩০২ ধারা অনুযায়ী বিচার হবে। এ ধারায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

মন্ত্রিসভায় অনুমোদনের পর খসড়া এবার সংসদে পাঠানো হবে। সেখানে পাস হলে আইনটি কার্যকর হবে।

রাজধানীর কুর্মিটোলায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়ক বাস্তবায়নের দাবিতে সারাদেশে শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে চূড়ান্ত অনুমোদন পেল আইনটি।

(দ্য রিপোর্ট/এমএসআর/আগস্ট ০৬, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর