thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

ইউএস-বাংলা দুর্ঘটনা : ‘মানসিক চাপে’ ছিলেন পাইলট

২০১৮ আগস্ট ২৭ ১২:৪৩:৩৭
ইউএস-বাংলা দুর্ঘটনা : ‘মানসিক চাপে’ ছিলেন পাইলট

দ্য রিপোর্ট ডেস্ক : ইউএস-বাংলা এয়ারলাইনসের পাইলট আবিদ সুলতান ‘ব্যক্তিগত বিষয় নিয়ে মারাত্মক মানসিক চাপ ও উদ্বেগের’ মধ্যে ছিলেন। ওই অবস্থায় তার একের পর এক ভুল সিদ্ধান্তের কারণেই গত মার্চে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস-২১১ বিধ্বস্ত হয় বলে এক তদন্ত প্রতিবেদনে উঠে আসার কথা জানিয়েছে নেপালের ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্ট।

ইউএস-বাংলা এয়ারলাইনসের উড়োজাহাজ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট লিখেছে, পাইলট আবিদ সুলতান ত্রিভুবনে নামার প্রস্তুতির সময় বিমানবন্দর নিয়ন্ত্রণ কক্ষে ‘অসত্য’ তথ্য দিয়েছিলেন; এক ঘণ্টার ওই পুরো ফ্লাইটে তিনি ককপিটে বসেই ধূমপান করছিলেন।

ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে রওনা হয়ে গত ১২ মার্চ দুপুরে কাঠমান্ডুতে নামার সময় দুর্ঘটনায় পড়ে ইউএস-বাংলার ফ্লাইট বিএস-২১১। আরোহীদের মধ্যে ৫১ জনের মৃত্যু হয়, যাদের ২৭ জন ছিলেন বাংলাদেশি।

কাঠমান্ডু পোস্ট লিখেছে, ফ্লাইটের পুরো সময়টায় প্রধান বৈমানিক আবিদের আচরণ তার স্বাভাবিক চরিত্রের সঙ্গে ‘সামঞ্জস্যপূর্ণ ছিল না’, এ বিষয়টি আগেই নজরে আনা উচিৎ ছিল বলে নেপালি তদন্তকারীদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তবে এই তদন্ত প্রতিবেদনের বিষয়ে ইউএস-বাংলা কর্তৃপক্ষ বা বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কোনো মন্তব্য পাওয়া যায়নি।

কাঠমান্ডু পোস্ট লিখেছে, ইউএস-বাংলার জনসংযোগ বিভাগের জিএম কামরুল ইসলাম গণমাধ্যমকে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

(দ্য রিপোর্ট/এনটি/আগস্ট ২৭, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর