thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

নজরুলের মৃত্যুবার্ষিকী পালিত

২০১৮ আগস্ট ২৭ ২১:৪৬:৫৫
নজরুলের মৃত্যুবার্ষিকী পালিত

দ্য রিপোর্ট ডেস্ক : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম মৃত্যুবার্ষিকী নানা আয়োজনে সোমবার পালিত হয়েছে। রাজনৈতিক ও সামাজিক ন্যায় বিচারের জন্য সংগ্রাম করে বিদ্রোহী কবির খেতাব পাওয়া নজরুল ৭৭ বছর বয়সে বাংলা ১৩৮৩ সালের ১২ ভাদ্র (১৯৭৬ সালের ২৯ আগস্ট) ঢাকায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে দাফন করা হয়।

বাংলা সাহিত্যের বিস্ময়কর প্রতিভা নজরুলের রচনায় বিদ্রোহী চেতনার যেমন অসামান্য রূপায়ণ ঘটেছে তেমনি প্রেম-প্রকৃতি ও নৈসর্গিক সৌন্দর্যবোধ প্রতিফলিত হয়েছে। জাতীয় কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। টেলিভিশন চ্যানেলগুলো কবির জীবন ও কর্মের ওপর বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে ফজরের নামাজের পর কোরআনখানির মাধ্যমে কর্মসূচির শুরু হয়। সেই সাথে ক্যাম্পাসে আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোর পক্ষ থেকে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে।

এদিকে, জাতীয় কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৩০ আগস্ট বিকাল ৪টায় একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। কবি শামসুর রহমান সেমিনার কক্ষে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেবেন অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী। পরে আমন্ত্রিত অতিথি ও দর্শনার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। দেশব্যাপী বিভিন্ন সংগঠন কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও সংগীত অনুষ্ঠানের আয়োজন করে। নজরুল ইনস্টিটিউট জাতীয় জাদুঘরে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে ‘নজরুল পদক ২০১৭’ বিতরণ করে। এতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। নজরুল সংগীতে অবদান রাখায় খায়রুল আলম শাকিল এবং নজরুল সংগীত নিয়ে গবেষণা করায় অধ্যাপক ড. রশিদুন নবীকে এই পদক দেয়া হয়। কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালের ২৪ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/একেএমএম/ আগস্ট ২৭,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর