thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

কুইক রেন্টালের জন্য অর্থ বরাদ্দ চেয়েছে বিউবো

২০১৩ নভেম্বর ০৮ ১৯:২৯:০০
কুইক রেন্টালের জন্য অর্থ বরাদ্দ চেয়েছে বিউবো

দিরিপোর্ট২৪ : বেসরকারি খাতের কুইক রেন্টালের বকেয়া বিল পরিশোধে সরকারের কাছে অর্থ বরাদ্দ চেয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো)।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ১৫টি রেন্টাল ও ১৭টি কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের বকেয়া বিলের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৫০৮ কোটি ৯৬ লাখ টাকা। অর্থাৎ প্রতি মাসে গড়ে ৫০০ কোটি টাকারও বেশি। এ বকেয়া বিলের ৯৬ শতাংশই হচ্ছে কুইক রেন্টালের।

সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে অর্থ বিভাগ থেকে ইস্যু করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

চিঠিতে এ বিষয়ে অর্থমন্ত্রীর অনুমোদন চেয়ে চলতি অর্থবছরের বাজেট থেকে এ অর্থ ছাড়ের সুপারিশ করে অর্থ বিভাগ। তবে এ অর্থ বিউবোকে দেওয়া হবে ঋণ হিসেবে এবং এর বিপরীতে ৩ শতাংশ হারে সুদ দিতে হবে সংস্থাটিকে। আর এজন্য বিউবোকে অর্থ বিভাগের সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর করতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, বেসরকারি মালিকানাধীন রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্র থেকে বেশি দামে বিদ্যুৎ কিনে ভর্তূকি দিয়ে গ্রাহকদের কাছে সরবরাহ করছে বিদ্যুৎ বিভাগ। এসব বিদ্যুৎ কেন্দ্রের প্রায় সবগুলোই জ্বালানি তেলনির্ভর বিধায় এগুলোর উৎপাদন খরচও অনেক বেশি। কুইক রেন্টাল কেন্দ্র থেকে ১৩ বা ১৪ টাকা দরে বিদ্যুৎ কিনে সর্বোচ্চ ৭ টাকা দরে গ্রাহকদের কাছে সরবরাহ করছে বিউবো। অর্থাৎ প্রায় অর্ধেক মূল্য ভর্তুকি দিচ্ছে সরকার।

অর্থ বিভাগের চিঠিতে বলা হয়, ১৫টি রেন্টাল ও ১৭টি কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের বিপরীতে বিউবো’র বকেয়া বিল পরিশোধের জন্য ১ হাজার ৫০৮ কোটি ৯৬ লাখ টাকা প্রয়োজন এবং তা জরুরি ভিত্তিতে পরিশোধ করা প্রয়োজন।

মাসওয়ারি বিল হিসেবে জুলাই মাসের জন্য ৪৮৩ কোটি ৩৮ লাখ টাকা, আগস্ট মাসের জন্য ৫১২ কোটি ৭৯ লাখ টাকা এবং সেপ্টেম্বর মাসের জন্য ৫১২ কোটি ৭৯ লাখ টাকা বকেয়া রয়েছে।

(দিরিপোর্ট২৪/এসআর/এনডিএস/এমডি/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর