thereport24.com
ঢাকা, শনিবার, ১৮ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১০ জিলকদ  1445

মালয়েশিয়ায় বৈশ্বিক সামাজিক ব্যবসা সম্মেলন শুরু

২০১৩ নভেম্বর ০৮ ২০:৫২:৫৯
মালয়েশিয়ায় বৈশ্বিক সামাজিক ব্যবসা সম্মেলন শুরু

দিরিপোর্ট২৪ ডেস্ক : মালেশিয়ার কুয়ালালামপুরে তিনদিনব্যাপী বৈশ্বিক সামাজিক ব্যবসা সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের শুরুতে উদ্বোধনী বক্তব্য দেন প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।

এশিয়ায় প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলন উদ্বোধন করেন বৈশ্বিক সামাজিক ব্যবসা সম্মেলনের প্রধান হ্যানস রেইটজ। এরপর ইয়ুথ ট্রাস্ট ফাউন্ডেশনের সিইও মাইহারাপান উদ্বোধনী বক্তব্য দেওয়ার জন্য ড. মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানান।

এ সম্মেলনে বিশ্বের নানা দেশের ছয়শত প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

উদ্বোধনী বক্তৃতায় গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ড. ইউনূস সামাজিক ব্যবসাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া ও উন্নত করার প্রক্রিয়াকে সাধুবাদ জানান।

তিনি বলেন, ‘পুঁজিবাদ অনেক প্রত্যাশা নিয়ে এসেছিল ও বিশ্বব্যাপী সানন্দে গৃহীত হয়েছিল। ধারণা করা হচ্ছিল এটা সকল সমস্যার সমাধান দেবে। কিন্তু এর পরিবর্তে পুঁজিবাদ আরো নতুন সমস্যা সৃষ্টি করে। বর্তমানে আমরা এর ফাঁদে পড়েছি এবং সুড়ঙ্গের মধ্যে কোনো আলো দেখতে পাচ্ছি না।’

সামজিক ব্যবসা শুধু টাকা কামানোর মেশিন নয় বরং নানাবিধ উদ্দেশ্য অর্জনে এটি একটি শক্তিশালী মাধ্যম বলে উল্লেখ করেন ইউনূস। এ সময় সামাজিক ব্যবসার মাধ্যমে দীর্ঘস্থায়ী প্রভাব বিস্তার করার সুযোগ গ্রহণ করার আহ্বান জানান তিনি।

এ সম্মেলনে শুক্রবার একটি সামাজিক ব্যবসা ফান্ড গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেক্সিকোতে স্থাপিত হতে যাওয়া এ ফান্ডের ব্যাপারে মেক্সিকোর ভেরাক্রুজ রাজ্যের গভর্নর ও মুহাম্মদ ইউনূস এক আনুষ্ঠানিক চুক্তিতে স্বাক্ষর করেছেন।

এর আগে চলতি বছরের জুলাইয়ে মেক্সিকোর ভেরাক্রুজে সফর করেন ইউনূস। তার ঐ সফরের সময় ভেরাক্রুজের গভর্নর ডা. জ্যাভিয়ার দোর্তে দি ওঁচোয়া ভেরাক্রুজের সামাজিক ব্যবসায় ৪৫ লাখ মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দেন।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর