thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

জাবির অচলাবস্থা নিয়ে শিক্ষামন্ত্রীর উদ্বেগ

২০১৩ নভেম্বর ০৮ ২১:০৬:২৭
জাবির অচলাবস্থা নিয়ে শিক্ষামন্ত্রীর উদ্বেগ

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শিক্ষকদের চলমান আন্দোলন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একই সঙ্গে সব মহল বিভেদ ভুলে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। শুক্রবার শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জাবিতে দীর্ঘদিন ধরে শিক্ষার পরিবেশ, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নতুন ছাত্রছাত্রীদের ভর্তিসহ প্রশাসনিক কার্যক্রম বিঘ্নিত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ।

বিবৃতিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় প্রথম থেকেই এ বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট সংসট নিরসনে প্রচেষ্টা চালিয়ে আসছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে বিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থা রাষ্ট্রপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আচার্যের কাছে তুলে ধরা হলে তিনি সংশ্লিষ্ট সব মহলকে কতিপয় নির্দেশনা দেন। এই নির্দেশনাটি বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আন্দোলনরত শিক্ষক ফোরাম ও শিক্ষক সমিতিকে জানিয়ে দেওয়া হয়েছে।

এ নির্দেশনার আলোকে উপাচার্য অবিলম্বে সিনেট নির্বাচনের আয়োজন এবং সিনেটের মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী উপাচার্য নিয়োগের প্যানেল তৈরি ও শিক্ষকদের বিরুদ্ধে করা রিট মামলা প্রত্যাহারের ব্যবস্থা নেবেন।

এছাড়া সাধারণ ছাত্রছাত্রীদের বৃহত্তর স্বার্থে সংশ্লিষ্ট সব মহল তাদের মধ্যে বিরাজমান বিভেদ ভুলে সব কর্মসূচি প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নতুন ছাত্রছাত্রীদের ভর্তিসহ প্রশাসনিক কার্যক্রম শুরু করবেন বলে নুরুল ইসলাম নাহিদ তার বিবৃতিতে আশাবাদ ব্যক্ত করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনে তা পদত্যাগের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন শিক্ষকরা। অচলাবস্থা নিরসনে রাষ্ট্রপতির নির্দেশনার পর শুক্রবার বিকেল থেকে সব আন্দোলন রবিবার দুপুর ১২টা পর্যন্ত প্রত্যাহার করেছে শিক্ষক ফোরাম।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এনডিএস/এমডি/নভেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর