thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ক্রিমিয়ায় আত্মঘাতী হামলায় নিহত ১৭

২০১৮ অক্টোবর ১৭ ২৩:১৩:৪৮
ক্রিমিয়ায় আত্মঘাতী হামলায় নিহত ১৭

দ্য রিপোর্ট ডেস্ক : রাশিয়ার ক্রিমিয়ায় একটি কলেজে আত্মঘাতী হামলায় শিক্ষার্থীসহ কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন।আহত হয়েছেন আরো ৪০ জন বলে জানিয়েছেন সংবাদ মাধ্যম বিবিসি।

বুধবার ক্রিমিয়ার ক্রিস টেকনিক্যাল কলেজের ক্যাফেটেরিয়ায় আত্মঘাতী হামলার ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে ‘অজ্ঞাত ডিভাইস বিস্ফোরণ’ হিসেবে ধারণা করা হলেও রাশিয়ার অফিসিয়াল সূত্রে বলা হয় বেশির ভাগ ছাত্রকে গুলি করে হত্যা করা হয়েছে।

রাশিয়ার তদন্ত বিভাগ এটাকে সন্ত্রাসী হামলা হিসেব উল্লেখ করে বলেন, ১৮ বছর বয়সী ভ্লাদিসলভ রোস্লিকোভ নামের এক ছাত্র এই আত্মঘাতী হামলা চালিয়েছে।তবে হামলাকারী ওই শিক্ষার্থীও এ ঘটনায় নিহত হয়েছে।

রাশিয়ার তদন্ত কমিটি প্রাথমিকভাবে ওই ঘটনাকে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ্য করলেও পরে এটাকে বড় ধরণের হত্যাকাণ্ড হিসেবে বিবেচনা করেন তারা ।

হামলাকারী ভ্লাদিসলভ রোস্লিকোভ গুলি করতে করতে ওই ক্যাফেটেরিয়ার ভেতরে ঢোকেন জানিয়ে ওই ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, ওই ঘটনার হতাহত বেশির ভাগ ক্রিস টেকনিক্যাল কলেজের শিক্ষার্থী।

ওই হামলাকারীর এক ঘনিষ্ঠ বন্ধু রাশিয়ার টেলিভিশন আরবিসিকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, আমার বন্ধু (হামলাকারী) ক্রিস টেকনিক্যাল কলেজকে খুব ঘৃণা করতো।

এদিকে ওই ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ হামলাকে দুঃখজনক ঘটনা হিসেবে উল্লেখ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানান।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগো বলেন, জরুরি ভিত্তিতে আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। চারটি সেনা প্লেন প্রস্তুত রয়েছে। যেকোন জরুরি প্রয়োজনে আহতদের সেনা হাসপাতালে নিতে আমরা প্রস্তুত রয়েছি।

কলেজটির পরিচালক বলেন, অজ্ঞাত অস্ত্রধারী ব্যক্তি ক্যাফেটেরিয়ার ভেতরে ঢোকেন। তিনি এ হামলাকে ২০০৪ সালে বসলিনের স্কুল অবরোধের সঙ্গে তুলনা করেন। ওই অবরোধে ৩৩০ জনের মতো লোক মারা যায়।

প্রসঙ্গত, ক্রিমিয়া উপদ্বীপ ২০১৪ সাল থেকে রাশিয়ার তত্ত্বাবধানে রয়েছে। এর আগে এটি ইউক্রেনের অংশ ছিল।

(দ্য রিপোর্ট/একেএমএম/অক্টোবর ১৭,২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর