thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি বিকল্পধারার

২০১৮ অক্টোবর ২৮ ১৮:৪০:৩১
নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি বিকল্পধারার

দ্য রিপোর্ট প্রতিবেদক: নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানিয়েছে বিকল্পধারা বাংলাদেশ।

এ ছাড়া দলের পক্ষ থেকে জানানো হয়, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে না তারা।

রবিবার দুপুরে বিকল্পধারার পুনর্গঠিত প্রথম প্রেসিডিয়াম বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব সিদ্ধান্তের কথা জানান।

বিকল্পধারার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর সভাপতিত্বে দুপুর পৌনে ১টায় বি. চৌধুরীর বারিধারার বাসভবন মায়াবিতে এ বৈঠক শুরু হয়ে আড়াইটা পর্যন্ত চলে।

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) আবদুল মান্নান, শমসের মবিন চৌধুরী, গোলাম সারোয়ার মিলন, মাহী বি. চৌধুরী, আবদুর রউফ মান্নান ও অধ্যাপক আনোয়ারা বেগম উপস্থিত ছিলেন।

মাহী বি. চৌধুরী সাংবাদিকেদের জানান, বৈঠকে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জামায়াত জোটের প্রতিহিংসার রাজনীতির সমালোচনা করে বলা হয়, ২৮ বছর ধরে এ দুটি জোট সাধারণ মানুষের আশা আকাঙ্ক্ষার উদার গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক রাজনীতির প্রত্যাশা পূরণে সম্পূর্ণ ব্যর্থ। সেখানে বিকল্পধারা মনে করে একটি উদার গণতান্ত্রিক অসাম্প্রদায়িক রাজনীতি বাংলাদেশের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর জন্য আমাদের সামনের দিকে নিয়ে আসতে হবে। বিশেষ করে তরুণ প্রজন্মকে, তাদের আশা আকাঙ্ক্ষার বাংলাদেশ যাতে আমরা সৃষ্টি করতে পারি। সে জন্য আমরা স্পষ্টভাবে বলেছি, বিকল্পধারা নারী, ধর্মীয় সংখ্যালঘু আর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রাজনীতি করবে এবং একটি আধুনিক অগ্রগামী নান্দনিকধারার রাজনীতির জন্ম দেবে, বাংলাদেশের তরুণ প্রজন্মকে সঙ্গে নিয়ে- এটাই বৈঠকে আলোচনা হয়েছে।

মাহী বলেন, প্রেসিডিয়াম বৈঠকে একটি গ্রহণযোগ্য ও অশংগ্রহণমূলক নির্বাচনের জন্য বিকল্পধারার পক্ষ থেকে সরকারের কাছে যে দাবিগুলো ছিল সে সব দাবির ব্যাপারে আমরা দ্ব্যর্থহীনভাবে আবারও বলছি, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে না। নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন করতে হবে। রাজনৈতিক মামলায় যেসব রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে। একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করা পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত কোনো সিদ্ধান্ত বিকল্পধারা নেবে না। তবে বিকল্পধারা একটি নির্বাচনমুখী দল তাই নির্বাচনের সব প্রস্তুতিও আমরা গ্রহণ করব। আগামী ২ নভেম্বর, শুক্রবার বিকল্পধারার বাড্ডার নির্বাচনী কার্যালয়ে যুক্তফ্রন্টের উদ্যোগে একটি জনসভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। ওই জনসভায় আরও কিছু রাজনৈতিক নেতা বিকল্পধারায় যোগদান করবেন বলে সাংবাদিকদের জানান মাহী।

বৈঠকের শুরুতে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য সাবেক রাষ্ট্রদূত মরহুম আবদুর রহিম, প্রয়াত নেত্রী আ্যডভোকেট সাবেরা বেগম ও বিকল্পধারার নেতা মেজর জেনারেল (অব.) আবদুল হালিমের প্রয়াত স্ত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে শোক প্রস্তাব গ্রহণ করা হয়।

মাহী জানান, বৈঠকে ৩টি কমিটি গঠন করা হয়েছে। সাবেক মন্ত্রী বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলনের নেতৃত্ব প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান ও দলের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, সহ-সভাপতি মাহবুব আলী ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুককে নিয়ে রাজনৈতিক সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে যুক্তফ্রন্ট সম্প্রসারণের কাজ চূড়ান্ত করবে।

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরীকে বাড়তি দায়িত্ব হিসেবে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা করা হয়েছে। বৈঠকে বিকল্পধারা বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য কার্তিক ঠাকুরকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে মনোনীত করা হয়।

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারার দফতর সম্পাদক ওয়াসিমুল ইসলামকে ৩০০টি নির্বাচনী আসনের অবস্থা, ৯১, ৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনী ফলাফল বিশ্লেষণসহ একটি রিপোর্ট আগামী ১০ নভেম্বরের মধ্যে প্রেসিডিয়াম সভায় উপস্থাপনের জন্য দায়িত্ব দেয়া হয়। ৩০০ আসনে নির্বাচনী সমন্বয়ের দায়িত্ব পালনের জন্য বিকল্পধারার সহযোগী সংগঠন প্রজন্ম বাংলাদেশকে দায়িত্ব দেয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/অক্টোবর ২৮, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর