thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

প্রথম ইনিংস বাঁচিয়ে রাখল বাংলাদেশ

২০১৮ নভেম্বর ২২ ১৭:১৭:৩৮
প্রথম ইনিংস বাঁচিয়ে রাখল বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক। তার ব্যাটে বড় রানের দিকে যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু মুমিনুলসহ সেরা চার ব্যাটসম্যানকে টপাটপ তুলে নেয় ক্যারিবিয়রা।

এরপর মিরাজ আউট হলে দ্রুত অলআউটের শঙ্কায় পড়ে বাংলাদেশ। সেখানে থেকে নবম উইকেটে ৫৬ রানের জুটি গড়েন তাইজুল-নাঈম। শেষ করেন প্রথন দিন। তাদের দৃড়তায় প্রথম দিন শেষে প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৩১৫ রান তুলেছে বাংলাদেশ।

বাংলাদেশ ইনিংসের শুরুতে সৌম্যকে হারায়। এরপর মুমিনুল-ইমরুল শত রানের জুটি গড়েন। ইমরুল ফিরে যান ফিফটির আগেই। তবে ঢাকা টেস্টের পর চট্টগ্রাম টেস্টেও সেঞ্চুরি পান মুমিনুল। সেঞ্চুরির পরেই ১২০ রানের ইনিংস খেলে ফেরেন তিনি। তার আউটের পর ক্রিজে এসে একে একে ফেরেন মুশফিকুর ও মাহমুদুল্লাহ। তারা যথাক্রমে ৪ ও ৩ রান করেন। তবে দলকে ভরসা দিতে ক্রিজে ছিলেন সাকিব। তিনিও গ্যাব্রিয়েলের শিকার হয়ে ফেরেন ৩৪ রানে। বাংলাদেশ ১৩ রানের মধ্যে হারায় ৪ উইকেট।

প্রথম ইনিংসের লাগাম ওয়েস্ট ইন্ডিজের হাতে দিয়ে দেয় বাংলাদেশ। তবে ক্রিজে এসে মেহেদি মিরাজ বেশ দ্রুত রান তুলতে থাকেন। তবে সম্ভাবনাকে বড় করতে পারেননি তিনিও। ফিরে যান নিজের ২২ রানে দলের ২৫৯ রানের মাথায়। এরপর শেষ বিকেলে উইন্ডিজকে ব্যাট নামতে হবে ধারণা ছিল এমনই। তবে সেখান থেকে অভিষেক হওয়া নাঈম হাসান ব্যাট হাতে দারুণ শুরু করেন। সঙ্গ দেন তাইজুলও। দিন শেষে বাঁ-হাতি স্পিনার তাইজুল ৩২ এবং ডানহাতি স্পিনার নাঈম ২৪ রানে অপরাজিত আছেন। দ্বিতীয় দিন সকালে উইন্ডিজ বোলারদের সামলাতে আবার ব্যাটে নামবেন তারা।

এর আগে জিম্বাবুয়ে টেস্টে ব্যর্থ হওয়া ইমরুল ৪৪ রানে ফেরেন। দ্বিতীয় টেস্ট খেলতে নামা মিঠুন ফেরেন ২০ রান করে। সৌম্য দলের হয়ে কোন রান করতে পারেনি। তবে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি পেলেন মুমিনুল হক। টেস্ট ক্যারিয়ারে এটি তার অষ্টম সেঞ্চুরি। এছাড়া চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ষষ্ঠ সেঞ্চুরি পেলেন মুমিনুল হক। এই স্টেডিয়ামে এক হাজার রান করারও পথে ছিলেন তিনি। কিন্তু তার আগে আউট হয়ে ফিরলেন। তবে দ্বিতীয় ইনিংসে সে সুযোগ আছে তার সামনে।

বাংলাদেশ দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ম্যাচের আগের দিন খেলা নিয়ে সংশয়ের কথা জানালেও দলে ফিরেছেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। তার সঙ্গে অভিষেক হয়েছে ডান হাতি স্পিনার নাঈম হাসানের। বাংলাদেশ চার স্পিনার এবং এক পেসার নিয়ে মাঠে নেমেছে।

ঢাকা টেস্টের দলে থাকা আরিফুল হক এবং খালেদ আহমেদ নেই চট্টগ্রাম টেস্টের দলে। তাদের জায়গায় দলে এসেছেন সাকিব এবং নাঈম। এছাড়া একমাত্র পেসার হিসেবে দলে আছেন মুস্তাফিজুর রহমান। সাদমান ইসলামের অভিষেক নিয়ে বেশ কথা উঠলেও শেষ পর্যন্ত দলে জায়গা মেলেনি তার।

(দ্য রিপোর্ট/এমএসআর/নভেম্বর ২২, ২০১৮)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর