thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

চট্টগ্রাম টেস্টে সাকিবের বিশ্বরেকর্ড

২০১৮ নভেম্বর ২৪ ১২:১৪:০৭
চট্টগ্রাম টেস্টে সাকিবের বিশ্বরেকর্ড

দ্য রিপোর্ট ডেস্ক : হাতের আঙুলের ইনজুরি কাটিয়ে ফিরেই রেকর্ড বইয়ে নাম লিখিয়ে ফেলেছেন টাইগারদের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। এমনিতেই ক্যারিবীয় দ্বিতীয় ইনিংসে প্রথম বাংলাদেশী বোলার হিসেবে ২০০তম টেস্ট উইকেটের দেখে পেয়েছেন তিনি। ওই উইকেট তাকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়, যেখানে তিনি সবার উপরে।

দ্রুততম সময়ে তিন হাজার টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেট দখলের রেকর্ড এখন সাকিবের দখলে। মাত্র ৫৪ টেস্টেই এই কীর্তি গড়েছেন তিনি। তার আগে এই রেকর্ড ছিল সাবেক ইংলিশ গ্রেট অলরাউন্ডার ইয়ান বোথামের দখলে। বোথামের এই কীর্তি গড়তে লেগেছিল ৫৫ টেস্ট। আর সবমিলিয়ে ৩০০০ টেস্ট রান আর ২০০ টেস্ট উইকেটের দেখা পাওয়ার কীর্তিতে সাকিব নবম খেলোয়াড়।

ইনজুরি থেকে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৩ উইকেট পেয়েছিলেন সাকিব। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৫ রানে গুটিয়ে গিয়ে ক্যারিবীয়দের সামনে ২০৪ রানের টার্গেট ফিয়েছে টাইগাররা। এবার শুরুতেই বল করতে আসেন সাকিব।

নিজের দ্বিতীয় ওভারেই উইকেটের দেখা পান সাকিব। এরপর নিজের তৃতীয় ওভারে ফের উইকেটের পতন ঘটিয়ে উইন্ডিজকে চাপে ফেলে দেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। তার ওই জোড়া আঘাতের পর আরেক বাঁহাতি স্পিনার তাইজুলও জোড়া আঘাত হানলে ১১ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে একই ম্যাচে প্রথম বাংলাদেশী বোলার হিসেবে ২০০ উইকেট পেয়েছেন সাকিব। এর আগে একমাত্র সাবেক বাঁহাতি স্পিনার মোহাম্মদ রফিক ৩৩ ম্যাচে পেয়েছিলেন ১০০ উইকেট।

(দ্য রিপোর্ট/এনটি/নভেম্বর ২৪, ২০১৮)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর