thereport24.com
ঢাকা, সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৩ জিলহজ ১৪৪৫

নিরাপদ সড়কের জন্য সময় প্রয়োজন: আতিকুল

২০১৯ এপ্রিল ০৪ ২১:৩২:২৯
নিরাপদ সড়কের জন্য সময় প্রয়োজন: আতিকুল

দ্য রিপোর্ট প্রতিবেদক : জঞ্জাল অপসারণ করে নিরাপদ সড়ক উপহার দিতে সময়ের প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার ডিএনসিসি নগর ভবনে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-সহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

মেয়র বলেন, নিরাপদ সড়ক উপহার দেয়ার জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয়া হয়েছে। এগুলো দ্রুতগতিতে বাস্তবায়ন করা হবে। পাশাপাশি প্রগতি সরণিকে মডেল রোড হিসেবে গড়ে তোলা হবে।

গত ১৯ মার্চ রাজধানীর নদ্দায় প্রগতি সরণির যমুনা ফিউচার পার্কের সামনে বাসচাপায় নিহত হন বিইউপির শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এরপরই শিক্ষার্থীরা আন্দোলনে নামেন। মেয়র আতিকুল ইসলামের আশ্বাসে তারা আন্দোলন থেকে সরে আসেন।

বৃহস্পতিবারের বৈঠকে শিক্ষার্থীরা সড়কে যানবাহনের ফিটনেস টেস্টে উন্নত প্রযুক্তি ব্যবহার, লাইসেন্স প্রদান ও নবায়নে বিআরটিএকে নিয়মনীতি মেনে চলা, পরিবহন ব্যবস্থাকে ফ্র্যাঞ্চাইজি করা, চালকদের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তোলা, শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া, ওভারব্রিজ ও জেব্রা ক্রসিং নির্মাণসহ প্রভৃতি দাবি জানান।

পরে আতিকুল ইসলাম বলেন, এসব দাবি-দাওয়ার সঙ্গে তিনি একমত। এসব বাস্তবায়নের জন্য সময়ের প্রয়োজন। সব দাবি দাওয়াই ধীরে ধীরে পূরণ করা হবে। এ জন্য অনেক জঞ্জাল সরাতে হবে।

মেয়র বলেন, হালকা যানবাহনের লাইসেন্স নিয়ে ভারী যানবাহন চালাতে পারবে না। চালকদের চুক্তিতে নিয়োগ দেয়া যাবে না। চালকরা মাদকাসক্ত কি-না পরীক্ষা করতে হবে। লাইসেন্স পেতে জটিলতারও নিরসন করতে হবে। পরে শিক্ষার্থীদের সঙ্গে এক মাস পর আবারও বৈঠকে বসার ঘোষণা দেন আতিকুল।

বৈঠকে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, বিআরটিএ'র চেয়ারম্যান মশিউর রহমান, ট্রাফিক উত্তরের ডিসি প্রবীর কুমার রায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ পরিচালক নিয়াজ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে অগ্নিনিরাপত্তা বিষয়ে সচেতনতা বাড়াতে ১০টি পরিদর্শক দল গঠনের উদ্যোগ নিয়েছে ডিএনসিসি। অগ্নিঝুঁকি রোধে করণীয় সম্পর্কে ডিএনসিসির আন্তঃবৈঠক থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক শেষে মেয়র আতিকুল ইসলাম জানান, ডিএনসিসির পাঁচটি আঞ্চলিক কার্যালয়ের প্রতিটিতে দুটি করে দল কাজ করবে। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা এসব দলের নেতৃত্ব দেবেন। কমিটি ভবনগুলোর অগ্নিঝুঁকি পরীক্ষা-নিরীক্ষা করবে। আগামী শনিবার এ দলগুলোর কার্যক্রম উদ্বোধন করবেন মেয়র।

(দ্য রিপোর্ট/একেএমএম/এপ্রিল ০৪,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর