thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

কারাগারে সরাসরি জেলার নিয়োগ

২০১৩ নভেম্বর ০৯ ১৮:১৮:০৫
কারাগারে সরাসরি জেলার নিয়োগ

যশোর সংবাদদাতা : কারাগারের জেলারকে প্রথম শ্রেণী ও ডেপুটি জেলারকে দ্বিতীয় শ্রেণীতে পদোন্নতি দেওয়া হয়েছে। একইসঙ্গে তত্ত্বাবধায়ক পদেও নিয়োগ বন্ধ করা হয়েছে।

কারা অধিদফতরে চার ক্যাটাগরির কর্মকর্তাদের পদপর্যাদা ও বেতন স্কেল দেওয়া শুরু হয়েছে। ফলে সংশ্লিষ্টদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে।

অন্যদিকে সরাসরি তত্ত্বাবধায়ক পদ বন্ধ করে জেলার পদ সৃষ্টি করায় বর্তমান সুপার ও সিনিয়র সুপারদের মধ্যে হতাশা বিরাজ করছে। সরকারের এ নতুন সিদ্ধান্তকে তারা মেনে নিতে পারছেন না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কারা-১ অধিশাখা থেকে পত্রসংখ্যা-স্বঃমঃ, ১ই (বেঃস্কেঃ)-৯/২০০৮(অংশ-১) (কারা-১)-৩৪১ তারিখ ২৪ অক্টোবর রাষ্ট্রপতির আদেশক্রমে উপ-সচিব সালমা বেগমের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন কারা অধিদফতরে চার ক্যাটাগরির কর্মকর্তাদের পদপর্যাদা ও বেতন স্কেল উন্নতি করা হয়েছে। এছাড়াও ডেপুটি জেলার পদে (দ্বিতীয় শ্রেণী) সরাসরি নিয়োগের মাধ্যমে যোগ্যতা ও নিয়োগবিধি অনুযায়ী চূড়ান্ত করা হবে।

জেলার পদে (প্রথম শ্রেণী) পদমর্যাদায় ৫০ ভাগ সরাসরি নিয়োগের মাধ্যমে এবং ৫০ ভাগ পদোন্নতির মাধ্যমে যোগ্যতা নিয়োগবিধি অনুযায়ী চূড়ান্ত হবে।

এক্ষেত্রে তত্ত্বাবধায়ক পদ রোধ করে জেলার পদ করায় কারাগারে বর্তমানে কর্মরত সিনিয়র তত্ত্বাবধায়ক, তত্ত্বাবধায়ক, জেলার ও ডেপুটি জেলারদের মধ্যে দীর্ঘদিনের ক্ষোভ অবসান হয়েছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, উপ-তত্ত্বাবধায়ক পদ অর্থাৎ জেলখানাগুলোতে উৎপাদক এমপি-সেকশন (ডেপুটি জেল সুপার) পদে বদলির মাধ্যমে, উপ-তত্ত্বাবধায়ক ও জেলার পদ পরস্পর বদলিযোগ্য ও কারা তত্ত্বাবধায়ক অর্থাৎ উপ-তত্ত্বাবধায়ক-জেলার পদ হতে পদোন্নতিযোগ্য ও চাকুরীকাল ৫ বছর করায় সকলের মধ্যে আশার আলো দেখা দেয়।

এ ব্যাপারে যশোর কেন্দ্রীয় কারাগারে কর্মরত জেলার কামরুল হুদা সাংবাদিকদের জানান, জেলার পদ পর্যাদা প্রথম শ্রেণীতে উন্নতিকরণে দেশের ৬৪টি জেলায় ৬৮টি কারাগারে কর্মরত জেলারদের উৎসাহ সৃষ্টি হয়েছে। পাশাপাশি জেলার পদে সরাসরি নিয়োগের সুযোগ সৃষ্টি হওয়ায় এ পদের গুরুত্ব ও দায়িত্ব আরও বৃদ্ধি পেয়েছে।

অপর একটি কারাসূত্র সাংবাদিকদের জানান, সরাসরি তত্ত্বাবধায় পদ বন্ধ করায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। ফলে বর্তমানে কারাগারের সুপার ও সিনিয়র সুপারদের মধ্যে হতাশা বিরাজ করছে। তারা সরকারের এ নতুন সিদ্ধান্তকে অমানবিক ও বৈষম্যমূলক আচারণ বলে মন্তব্য করেছেন।

(দিরিপোর্ট২৪/এমএইচও/এমডি/ ০৯ নভেম্বর, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর