thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

ইসির হাতে থাকছে না এনআইডি সেবা কার্যক্রম!

২০১৯ আগস্ট ২৭ ১৬:৪৪:৩৩
ইসির হাতে থাকছে না এনআইডি সেবা কার্যক্রম!

দ্য রিপোর্ট প্রতিবেদক: নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার ও সেবা সংশ্লিষ্ট কার্যক্রম নিজেদের হাতে নিতে আগ্রাহী সিভিল রেজিস্ট্রেশন এন্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (সিআরভিএস) প্রতিষ্ঠান। তাদের হাতে ইসির সার্ভার ও সেবা কর্যক্রম দেওয়া হবে কিনা এ বিষয়ে আজ মঙ্গলবার (২৭ আগস্ট) কমিশনের ৫১ তম সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে সংশ্লিষ্ঠ সূত্র জানিয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, সিআরভিএস ইসির সার্ভার নিয়ে নিজেরা এনআইডি সেবা দিতে চায় এবং নাগরিকদের তথ্য সংগ্রহ করতে চায়। ফলে বর্তমানে ইসি এনআইডির যে সেবা দিচ্ছে সেটা ভবিৎষতে সিআরভিএসের হাতে চলে যাবে। এটির জন্য যদি আইনে কোন পরিবর্তন আনতে হয় সেটিও ইসিকে আনতে বলা হয়েছে।

সূত্র জানায়, বর্তমানে ইসি নাগরিকদের আলাদা করে তথ্য নিয়ে ডেটাবেস করেছে। আবার সরকারের জন্মনিবন্ধনের একটি ডেটাবেস রয়েছে। এছাড়া আরো কয়েকটি প্রতিষ্ঠান নাগরিকের তথ্য নিয়ে আলাদা ডেটাবেস করেছে। বর্তমান সরকার চায় জনগণের সুবিধার্থে সব তথ্য এক জায়গায় সমন্বয় করে একটি মজবুত ডেটাবেস করতে। এখান থেকে যে প্রতিষ্ঠানের তথ্য লাগবে সে অংশ নিয়ে কাজ করবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির এক কর্মকর্তা জানান, সিআরভিএসকে ইসির ডেটাবেস দেওয়ার জন্য অনেক আগে থেকে বিভিন্ন বৈঠক হয়েছে। সর্বশেষ গত সপ্তাহে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরীর নেতৃত্বে একটি বৈঠক হয় সে বৈঠকে ইসি কর্মকর্তারা ইসি ডেটাবেসসহ এনআইডি সেবা সিআরভিএসকে দেওয়ার পক্ষে বিপক্ষে মত দেন। মঙ্গলবার কমিশন সভার এজেন্ডায় এ বিষয়টি রাখা হয়েছে। কমিশনাররা এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিবেন। তবে এখন পর্যন্ত ইসি সিআরভিএসের হাতে ডেটাবেসের সব দায়িত্ব দেওয়ার পক্ষে রয়েছে বলে জানান এ কর্মকর্তা।

তিনি বলেন, সিআরভিএস যে খসড়া প্রস্তাবনা দিয়েছে সেখানে বলা হয়েছে তাদের কাছে সব তথ্য থাকবে। ইসি নির্বাচন করার আগে সিআরভিএস থেকে ভোটারের তথ্য নিয়ে ভোট করবে। সিআরভিএস নাগরিকদের জন্মর পর থেকে তথ্য নিবে। যাদের বয়স ১৮ থেকে বেশি হবে সে সব নাগরিকের তথ্য নিয়ে ভোট করতে পারবে ইসি।

জানা জায়, সিআরভিএসের এ প্রস্তাবে আধিকাংশ ইসি কর্মকর্তা বিপরীত মত দিয়েছেন। তারা দাবি করছেন ইসির ডেটাবেস অনেক শক্তিশালি এবং ইসির জনবল রয়েছে সারা দেশে। যদি একটি ডেটাবেসে সব তথ্য সমন্বয় করা হয়, তবে ইসির লোকজন দিয়ে যেন করা হয়। ইসি নাগরিকের জন্মের পর থেকে তথ্য নিতে পারবে। অন্যরাও ইসি থেকে প্রায়োজনীয় তথ্য নিতে পারবেন।

সূত্র জানায়, সিআরভিএসের প্রস্তাব ইসি মেনে নিলে। তখন ইসির ভোটার তালিকা হালনাগাদ করা লাগবে না। এছাড়া বর্তমানে ইসি এনআইডি সংশোধনসহ যে সকল সেবা দিয়ে থাকে তা আর ইসির করতে হবে না। এমন কি এনআইডি উইংয়ের কি ধরণের কাজ হবে সেটা নিয়ে তখন আলোচনা হতে পারে।

এসব বিষযে জানতে চাইলে ইসি সচিব মো. আলমগীর বলেন, সিআরভিএস বাস্তবায়ন ও তথ্য প্রযুক্তি বিভাগের সঙ্গে ডেটাবেস কানেকটিভিটি নিয়ে প্রাথমিক আলোচনা নিজেদের মধ্যে হয়েছে। এটা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ নিয়ে পক্ষ-বিপক্ষে মত রয়েছে; এখনও কোনো সিদ্ধান্ত হয় নি। সার্বিক বিষয় নিয়ে কমিশন সভায় আলোচনার পরই সিদ্ধান্ত হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/আগস্ট ২৭ ,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর