thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

আইজাক আসিমভ সোভিয়েত স্পাই ছিলেন!

২০১৩ নভেম্বর ১০ ১২:৪৬:২০
আইজাক আসিমভ সোভিয়েত স্পাই ছিলেন!

দিরিপোর্ট২৪ ডেস্ক : আইজাক আসিমভ আমেরিকার মেধাবী ও বহুলপঠিত বিজ্ঞান কল্পকাহিনি লেখক। পাঁচ দশকের লেখক জীবনে তার রচিত ও সম্পাদিত বইয়ের সংখ্যা প্রায় ৫০০। এছাড়া চিঠি ও পোস্টকার্ড লিখেছেন প্রায় ৯০ হাজার। তার সম্পর্কে যারা খোঁজ রাখেন এই সব তথ্য তাদের অজানা নয়। সম্প্রতি প্রকাশিত একটা পুরানো নথি তার সম্পর্কে নতুন তথ্য জানাচ্ছে। ১৯৬০ সালের দিকে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই সোভিয়েত গুপ্তচর সন্দেহে তার উপর তদন্ত করে।

নতুন প্রকাশিত এই নথির উৎস ছিল ইউএস কম্যুনিস্ট পার্টির ফাঁস হওয়া একটি কর্মী তালিকা। ১৯৬৫ সালের সেই তালিকায় আই রোবট লেখকের নামও ছিল। এই তালিকায় তাদেরই নাম ছিল যাদের সাথে পার্টি যোগাযোগ করেছিল বা যারা এই দলের সমর্থক হয়ে থাকতে পারেন। তবে তার নামের পাশে কোন ধরনের পদবী ছিল না। নিউ ইংল্যান্ডের ইউএস কম্যুনিস্ট পার্টির চেয়ারম্যান নিশ্চিত না কেন আসিমভের নাম তালিকায় রাখা হয়েছিল বা কেন তার সাথে যোগাযোগ করা হয়েছিল।

এফবিআই রোবপ্রফ সাংকেতিক নামে তার উপর তদন্ত চালাচ্ছিল। আসিমভের জন্ম সোভিয়েত রাশিয়ায়। তিন বছর বয়সে তিনি পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে চলে আসেন। এক দশকের চেয়ে বেশি সময় বস্টন ইউনিভার্সিটিতে বায়োকেমেস্ট্রির অধ্যাপনা করেন। এফআইবিয়ের ফাইলে বলা হয় রোবপ্রফ হলেন মাইক্রোবায়েলজির একজন প্রসিদ্ধ ব্যক্তি। তবে তারা সরাসরি একে আসিমভ বলে সুপারিশ করেননি। সেখানে বলা হয় আসিমভের অতীত ঘেটে এমন সম্ভাবনাকে বিবেচনায় আনা হয়েছে। আরো বলা হয়, তার কাছে যুক্তরাষ্ট্রের বিপরীতে যায় এমন অনেক তথ্য আছে। এই সময় এফবিআই তাকে কমপক্ষে দুই বছরের নজরদারিতে রাখে।

১৯৬৭ সালের আরেকটি নথিতে তার পরিবর্তিত ঠিকানা, আর্থিক ইতিহাস, আইনবিরোধী কাজের রেকর্ড এবং অভিবাসন বিষয়ে তথ্য লিপিবদ্ধ করা হয়েছিল। তবে এফবিআই কোনো প্রমাণ দাখিল করতে ব্যর্থ হয়। যা আসিমভ বিষয়ে এফবিআিইয়ের সেই নোটে উল্লেখ ছিল।

তথ্য জানার অধিকার বলে ম্যাকরক নামের একটি সংস্থা এই বিষয়ে এফবিআই ফাইল দেখার জন্য সরকারের কাছে অনুরোধ করেছে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর