thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

‘তুমিটা অনেক আপন, আমাকে তুমিই বলবেন’

২০১৯ নভেম্বর ২৩ ১১:৩৬:২৩
‘তুমিটা অনেক আপন, আমাকে তুমিই বলবেন’

দ্য রিপোর্ট ডেস্ক: গোলাপি বলে ভারত-বাংলাদেশের টেস্টের উদ্বোধনী দিনে ইডেন গার্ডেনে মধ্যমণি হয়ে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে অভ্যর্থনা জানানোর পর থেকে গৃহকর্ত্রীর মতোই সারাদিন আন্তরিক আপ্যায়নে ব্যস্ত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীকে আগে থেকেই ‘দিদি’ বলে সম্বোধন করেন মমতা। গতকালও এর ব্যাতিক্রম হয়নি। মমতা প্রধানমন্ত্রীকে এমনটাও বলেছেন যে, তিনি যেন ‘আপনি’ নয়, ‘তুমি’ করে বলেন।

জানা গেছে, প্রধানমন্ত্রী কাল মমতাকে কখনও ‘আপনি’, কখনও ‘তুমি’ করে বলছিলেন। কারণ মমতার সঙ্গে শেখ হাসিনার সখ্যতাটা বেশ পুরনো। গতকাল তিনি আপনি করে বলায় মমতা বিনীত আবদারে বলে ফেলেন, ‘আমাকে আপনি বলবেন না। ইংরেজিতে তো শুধু ইউ। আমাদের বাংলায় আপনি, তুমি দুটো শব্দই আছে। তুমিটা অনেক আপন। আমাকে তুমিই বলবেন।’ এমন কথায় প্রধানমন্ত্রী মৃদু হেসে কাছে টেনে নেন মমতাকে।

উল্লেখ্য, গতকাল ভারত-বাংলাদেশের ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্ট উদ্বোধন করেন শেখ হাসিনা-মমতা। ইডেনে শেখ হাসিনা পৌঁছানোর বেশ খানিকক্ষণ আগেই পৌঁছে গিয়েছিলেন মমতা। তিনি শচিন-সৌরভদের সঙ্গে খোশগল্পে মেতে ওঠেন। এরমধ্যেই প্রধানমন্ত্রী পৌঁছে যাওয়ার খবরে তিনি সোজা গেটে চলে যান। অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রীকে। এরপর দুজন টেস্টের উদ্বোধন করেন।

মধ্যাহ্নভোজের সময় হলে মমতা শেখ হাসনাকে বলেন, ‘বেলা হয়ে যাচ্ছে, এখন খেয়ে নিন’। শেখ হাসিনাকে নিয়ে খাওয়ার জায়গায় নিয়ে আসেন মমতা। নিজে দাঁড়িয়ে থেকে শেখ হাসিনা ও তার সঙ্গীদের আপ্যায়ন করেন তিনি। গৃহকর্ত্রীর মতো অতিথিদের সামলাচ্ছেন দেখে হাসতেই হাসতেই শেখ হাসিনা বলেন, ‘মমতা তো এক মুহূর্ত বসে থাকতে পারে না! সবসময় ছুটে বেড়াচ্ছে!’ মমতাও সলজ্জ মাথা নাড়েন— ‘সব সময়ই মনে হয় কিছু কাজ করি। এক জায়গায় বসে থাকতে পারি না!’

সন্ধ্যায় কলকাতার তাজ হোটেলে বৈঠক করেন হাসিনা-মমতা। এরপর ইডেনে যান। সেখানে সমস্ত আনুষ্ঠানিকতা শেষ করে রাতেই দেশে ফেরেন প্রধানমন্ত্রী।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৩,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর