thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

শহীদ ডা. মিলন দিবস আজ

২০১৯ নভেম্বর ২৭ ০৭:০৬:৪৪
শহীদ ডা. মিলন দিবস আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক: স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ডা. শামসুল আলম খান মিলনের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯০ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে স্বৈরাচারবিরোধী আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে নিহত হন তিনি। এ ঘটনায় চলমান আন্দোলনে নতুন গতি সঞ্চারিত হয়। ছাত্র গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পতন ঘটে।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ১৯৯০ সালের এই দিনে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে পুরোভাগে থাকা শহীদ ডা. শামসুল আলম খান মিলন পুলিশের গুলিতে শাহাদাত বরণ করেন। এ সময় তিনি শহীদ ডা. মিলনসহ গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে আত্মোৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের তৎকালীন যুগ্ম মহাসচিব ও ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষক ডা. মিলন ১৯৯০ সালের ২৭ নভেম্বর ঘাতকদের গুলিতে শহীদ হন। গণতন্ত্র পুনরুদ্ধারের এই সংগ্রামে যুবলীগ নেতা নূর হোসেন, নূরুল হুদা, বাবুল, ফাত্তাহসহ অগণিত গণতন্ত্রকামী মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা।

এদিকে দিবসটি উপলক্ষে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ৮টা থেকে ঢাকা মেডিক্যাল কলেজ চত্বরে শহীদ মিলনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শুরু হবে। এ ছাড়া আলোচনাসভা ও বিশেষ মোনাজাতেরও আয়োজন করা হয়েছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে দিবসটি পালনের জন্য দলের নেতাকর্মীসহ সব শ্রেণিপেশার মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৭,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর