thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

হাসপাতালে ভর্তি ফজলে হাসান আবেদ

২০১৯ নভেম্বর ২৯ ১১:২০:৫৩
হাসপাতালে ভর্তি ফজলে হাসান আবেদ

দ্য রিপোর্ট প্রতিবেদক: ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ অসুস্থ হয়ে পড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় ব্র্যাক জানিয়েছে, বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যায় শারীরিকভাবে অসুস্থ বোধ করায় ফজলে হাসান আবেদকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে পরিবারের সদস্যরা তার পাশে আছেন।

ওই বার্তায় আরও বলা হয়, এই মুহূর্তে ফজলে হাসান আবেদ ও তার পরিবারের সদস্যদের একান্ত সময় প্রয়োজন। তার শারীরিক পরিস্থিতি বিবেচনায় চিকিৎসকরা হাসপাতালে দর্শনার্থী সীমিত রাখতে পরামর্শ দিয়েছেন। বিষয়টি সংবেদনশীলতা ও আন্তরিকতার সঙ্গে দেখার অনুরোধ জানিয়েছে ব্র্যাক।

ফজলে হাসান আবেদের শারীরিক পরিস্থিতি সম্পর্কে ব্র্যাকের পক্ষ থেকে গণমাধ্যমকে অবহিত করা হবে বলেও জানানো হয়েছে।

ফজলে হাসান আবেদের জন্ম ১৯৩৬ সালে। স্বাধীনতার পর ১৯৭২ সালে তিনি বেসরকারি সংস্থা ব্র্যাক প্রতিষ্ঠা করেন। তখন তার বয়স ছিল মাত্র ৩৬ বছর। ২০০১ সাল পর্যন্ত তিনি সংস্থাটির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ওই সময় তার বয়স ৬৫ হয়ে গেলে তিনি নির্বাহী পরিচালকের দায়িত্ব ছেড়ে দেন। এরপর ব্র্যাকের চেয়ারপারসন হিসেবে কর্মরত ছিলেন আরও ১৮ বছর। কয়েক মাস আগে তিনি সে পদটিও ছেড়ে দিয়ে অবসরে যান।

ব্র্যাকের বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশের নাম ছড়িয়ে দেওয়া ফজলে হাসান আবেদ অসংখ্য সম্মাননা ও পুরস্কার পেয়েছেন। বিশ্ব খাদ্য পুরস্কার, অফিসার ইন দ্য অর্ডার অব অরেঞ্জ-নাসাউ, স্প্যানিশ অর্ডার অব মেরিট, ইন্টারন্যাশনাল গোল্ড মেডেলের মতো পুরস্কারও রয়েছে তার ঝুলিতে। চলতি দশকে দুই বার ফরচুন ম্যাগাজিনের নির্বাচিত ৫০ বিশ্বনেতার তালিকাতেও স্থান পেয়েছিলেন তিনি।

ফজলে হাসান আবেদ প্রতিষ্ঠিত ব্র্যাক দেশের গণ্ডি পেরিয়ে এশিয়া ও আফ্রিকার বেশ কয়েকটি দেশে কাজ করছে। বিশ্বের অন্যতম বড় এনজিও হিসেবে এটি স্বীকৃত।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ২৯,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর