thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১,  ৬ রবিউস সানি 1446

দঃ আফ্রিকাকে উড়িয়ে যুব বিশ্বকাপের সেমিতে বাংলাদেশ

২০২০ জানুয়ারি ৩১ ১১:১৫:৪৬
দঃ আফ্রিকাকে উড়িয়ে যুব বিশ্বকাপের সেমিতে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশের যুবারা। আকবর আলীর দল ১০৪ রানের বিশাল জয় পেয়েছে। এই জয়ে যুব বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল বাংলাদেশ। ৬ ফেব্রুয়ারি সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। বাংলাদেশের ২৬১ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা ৪২.৩ ওভারে ১৫৭ রানেই গুটিয়ে গিয়েছে।

রান তাড়া করতে নেমে ৭৭ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। এখান থেকে প্রোটিয়াদের উদ্ধার করার চেষ্টা করেন লুক বেফোর্ট ও জ্যাক লিস। দলীয় ১১৩ রানে ধীরে ধীরে জমে ওঠা জুটি ভেঙে দেন শরিফুল ইসলাম। ১৯ রানে আউট হন জ্যাক লিস। তখনো একপ্রান্তে ধরে খেলছিলেন বেফোর্ট। কিন্তু অন্যপ্রান্তে বাংলাদেশের বোলারদের সামনে এক প্রকার অসহায় আত্মসমর্পণ করে প্রোটিয়া ব্যাটসম্যানরা।

বেফোর্টের কিছুই করার ছিল না। তবুও তিনি টিকে ছিলেন দীর্ঘক্ষণ। নয় নম্বর ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে খেলেন ৬০ রানের ইনিংস। ৯১ বলে ছয় চারের সৌজন্যে বেফোর্ট এই রান করেন। মাত্র ১৯ রান দিয়ে ৫ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়েছেন রাকিবুল হাসান। ৪১ রানে ২ উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিব।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) পচেফস্ট্রুমে কোয়ার্টার ফাইনালে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাট করতে নেমে বাংলাদেশকে দারুন শুরু এনে দেন দুই ওপেনার পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান। দুজনে মিলে উদ্বোধনী জুটিতে তুলে ফেলেন ৬০ রান। ১২.১ ওভারে ফেকো মোলেৎসানের বলে এলবিডব্লু হন পারভেজ হোসেন। আউট হওয়ার আগে তাঁর ব্যাট থেকে আসে ৪০ বলে ১৭ রান। দলীয় ৭৩ রানের মাথায় খুমালোর দারুণ এক সরাসরি থ্রোতে রান আউটের ফাঁদে পড়েন মাহমুদুল হাসান। তিনি ফিরেছেন ৩ রানে।

তবে এক প্রান্ত আগলে রেখে ফিফটি তুলে নেন তানজীদ হাসান। তার দুর্দান্ত ইনিংসটি অবশ্য শেষ হয়েছে ৮০ রানে। ৮৪ বলের ইনিংসে ১২টি চার ছিল তাঁর। এরপর তৌহিদ হৃদয়কে নিয়ে আরও একটি জুটি গড়েন শাহাদত হোসেন। দু’জনেই তুলে নেন ফিফটি। তাদের ব্যাটে চড়েই লড়াকু পুঁজি পায় বাংলাদেশ দল। তৌহিদ ৫১ রান করে বিদায় নিলেও ৭৪ রানে অপরাজিত থাকেন শাহাদাত। আরেক প্রান্তে ১১ বলে ১৬ রানে অপরাজিত অধিনায়ক আকবর আলী। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বেোচ্চ ২টি উইকেট নেন ফেকো মোলেৎসান। একটি উইকেট নিয়েছেন তিয়ান ভ্যান ভুরেন।

গ্রুপপর্বে বাংলাদেশ খেলেছে জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে। জিম্বাবুয়ে ও স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেও পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। তবে গ্রুপসেরা হয়েছে বাংলাদেশই।

(দ্য রিপোর্ট/আরজেড/জানুয়ারি ৩১,২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর