thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

অবশেষে গণস্বাস্থ্যের টেস্টিং কিট হস্তান্তর

২০২০ এপ্রিল ২৫ ১১:৫২:৩৩
অবশেষে গণস্বাস্থ্যের টেস্টিং কিট হস্তান্তর

দ্য রিপোর্ট প্রতিবেদক: চূড়ান্ত অনুমোদনের জন্য করোনাভাইরাসের টেস্টিং কিট সরকারের কাছে হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। আজ শনিবার বেলা ১১টায় ধানমন্ডিতে গণস্বাস্থ্য হাসপাতাল ভবন থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই কিট হস্তান্তর করা হয়। কিটগুলো হস্তান্তর করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী।

প্রথম ধাপে ৫শ’ থেকে এক হাজারের মতো টেস্টিং কিট স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে দেয়া হয়েছে। এরপর সরকারের অনুমোদন পেলে পর্যায়ক্রমে আরও কিট হস্তান্তর করা হবে।

প্রসঙ্গত যে, গত ২০ এপ্রিল কিট হস্তান্তরের কথা ছিল। কিন্তু বৈদ্যুতিক গোলযোগের কারণে ল্যাবে যান্ত্রিক ত্রুটি তৈরি হওয়ায় কিট হস্তান্তর পিছিয়ে যায়।

উল্লেখ্য, গত ১৭ মার্চ করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। পরে ১৯ মার্চ কিট উৎপাদনের সরকারী অনুমোদন পায় প্রতিষ্ঠানটি। এই কিট তৈরির জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক দলের নেতৃত্ব দেন ড. বিজন কুমার শীল। অন্য গবেষকরা হলেন, ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ ও সিঙ্গাপুরের একজন গবেষক। ৫ এপ্রিল চীন থেকে কিট তৈরির কাঁচামাল আমদানি করে গণস্বাস্থ্য কেন্দ্র।

(দ্য রিপোর্ট/আরজেড/২৫এপ্রিল,২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর