thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১,  ৬ রবিউস সানি 1446

কোন পেসারের কী নিতে চান রাবাদা

২০২০ জুন ০৯ ১০:৪৭:২৬
কোন পেসারের কী নিতে চান রাবাদা

দ্য রিপোর্ট ডেস্ক: বড্ড কঠিন সময় পার করছে দক্ষিণ আফ্রিকা। এবি ডি ভিলিয়ার্সের অবসর ও কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারের কলপ্যাক চুক্তিতে সোনালি অতীত হাতরে বেড়াচ্ছে প্রোটিয়ারা। তরুণ প্রতিভাবান ক্রিকেটারও উঠে আসছে না। তলানিতে গিয়ে ঠেকা এই দক্ষিণ আফ্রিকা দলে যে ক’জন আলো ছড়াচ্ছেন তাদের অন্যতম কাগিসো রাবাদা। বর্তমান সময়ে বিশ্বের সেরা পেসারদের একজন তিনি।

বয়স তার মাত্র ২৫। ২০১৪ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট পা রাখার পর থেকে হয়ে উঠেছেন দক্ষিণ আফ্রিকার নির্ভরযোগ্য পেসার। ক্রিকেট বিশ্লেষকরা ভবিষ্যতে আরও ভালো করার সম্ভাবনা দেখেন তার মধ্যে। রাবাদা নিজে কী ভাবেন? পেস বোলিং দিয়ে যারা ক্রিকেটকে সমৃদ্ধ করেছেন, তেমন কয়েকজনের বোলিং শৈলী নিজের মধ্যে ধারণ করতে চান তিনি। কারও গতি, কারও লাইন-লেন্থ, কারও আবার সুইং সামর্থ্য নিয়ে নিজেকে আরও উঁচুতে নিয়ে যেতে চান প্রোটিয়া পেসার।

করোনাভাইরাসের কারণে আপাতত আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ। মাঠের বাইরে কাটানো এই সময়টায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্তদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছিলেন রাবাদা। সেখানেই এক ভক্তের প্রশ্ন ছিল, গ্রেট পেসারদের কার কোন গুণ নিজের মধ্যে পাওয়ার স্বপ্ন দেখেন তিনি?

‘সর্বকালের সেরা ফাস্ট বোলারদের মিলিত গুণাবলী নিয়ে যদি বোলার হতে চাই, তাহলে আমি নেবো শোয়েব আখতারের পেস, গ্লেন ম্যাকগ্রার বাউন্স, লাইন ও লেন্থ, ডেন স্টেইনের আগ্রাসী মনোভাব এবং জেমি অ্যান্ডারসনের সুইং। এই বোলারদের আমার খুব পছন্দ।’- প্রোটিয়া পেসারের উত্তর।

টেস্টে রাবাদা নামের পাশে ৪৩ ম্যাচে যোগ করেছেন ১৯৭ উইকেট। ৭৫ ওয়ানডে ১১৭ ও ২৪ টি-টোয়েন্টিতে ৩০ উইকেট নেওয়া এই পেসার প্রায়ই মেজাজ হারিয়ে ফেলেন খেলায়। যদিও বিষয়টি অন্যভাবে দেখেন রাবাদা, ‘অনেকেই মনে করেন আমি বদমেজাজী। আসলে বিষয়টা হলো স্লেজিং খেলারই অংশ। কোনও ফাস্ট বোলারই ব্যাটসম্যানের জন্য ভালো হতে চায় না। তবে বুঝতে হবে এটা কখনোই ব্যক্তিগত কোনও রেষারেষি নয়। খেলা শেষে কিন্তু আপনি হাত মেলাবেন এবং একে অন্যকে সম্মান জানাবেন।’

(দ্য রিপোর্ট/আরজেড/০৯জুন, ২০২০)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর