thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

সাইয়্যাদ-২ ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু করল ইরান

২০১৩ নভেম্বর ১০ ১৬:৫৯:৪৯
সাইয়্যাদ-২ ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু করল ইরান

দিরিপোর্ট২৪ ডেস্ক : ভুমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য উচ্চ ক্ষমতা সম্পন্ন সাইয়্যাদ-২ ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু করেছে ইরান। এ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে মাঝারি পাল্লায় ক্রুজ ক্ষেপণাস্ত্র, বোমারু বিমান, ড্রোন ও হেলিকপ্টারকে ধ্বংস করতে পারবে দেশটি।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহকান শনিবার এ ক্ষেপণাস্ত্র উৎপাদন উদ্বোধন করেন বলে জানিয়েছে দেশটির এক স্থানীয় গণমাধ্যম। ইরানের আকাশ প্রতিরক্ষা জোরদার করতেই এ ক্ষেপণাস্ত্র উৎপাদন করা হচ্ছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

মন্ত্রী জানান, ক্ষেপণাস্ত্রটির জ্বালানি হিসেবে সলিড ফুয়েল ব্যবহার করা হবে এবং এতে যৌথ নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।

ইরানের মন্ত্রী জানান, সাইয়্যাদ ক্ষেপণাস্ত্র হেলিকপ্টার, ড্রোন ও দ্রুত গতিসম্পন্ন যেকোনো লক্ষ্যবস্তুকে আঘাত হানতে পারবে। এছাড়া, এ ক্ষেপণাস্ত্র ইলেক্ট্রনিক ওয়ারফেয়ারেও ব্যবহার করা যাবে এবং নিজেই স্বাধীনভাবে তার লক্ষ্যবস্তু শনাক্ত করে আঘাত হানতে সক্ষম।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়, সাইয়্যাদ-২ ক্ষেপণাস্ত্রটি সাইয়্যাদ-১ ক্ষেপণাস্ত্রের নতুন সংস্করণ। তবে এতে রয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন রাডার সিস্টেম, ২০০ কেজি বিস্ফোরক এবং প্রতি সেকেন্ডে ১ হাজার ২০০ মিটার গতিতে ২০০-৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করার ক্ষমতা।

একই দিনে দেশটির পক্ষ থেকে আকাশে ব্যবহারযোগ্য ‘তালাশ’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষণের ঘোষণাও দেওয়া হয়েছে।

ইরানের পক্ষ থেকে ক্ষেপণাস্ত্রের ঘোষণাটি এমন একসময় এলো যখন পরমাণু সমস্যা নিয়ে দেশটির সঙ্গে বিশ্ব শক্তিগুলোর আলোচনা চলছে।

(দিরিপোর্ট২৪/এআইএম/এইচএসএম/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর