thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

ধেয়ে আসছে কৃত্রিম উপগ্রহ

২০১৩ নভেম্বর ১০ ১৮:০৯:১৮
ধেয়ে আসছে কৃত্রিম উপগ্রহ

দিরিপোর্ট২৪ ডেস্ক : যান্ত্রিক সমস্যার কারণে পৃথিবীর কক্ষপথে স্থাপিত একটি ইউরোপিয়ান কৃত্রিম উপগ্রহ পৃথিবীর দিকে ধেয়ে আসছে। সেকেন্ডে ১৩ কিলোমিটার বেগে পৃথিবীর দিকে ধেয়ে আসছে কৃত্রিম উপগ্রহটি। তবে এটি পৃথিবীর কোন স্থানে আছড়ে পড়বে তা এখনও নিশ্চিত করে বলতে পারছেন না বিজ্ঞানীরা।

আগামী দুই দিনের মধ্যেই এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

ইউরোপের মহাকাশ সংস্থার (ইএসএ) গবেষক ক্রিস্টপ স্টেইজার জানান, ‘গ্র্যাভিটি ফিল্ড এ্যান্ড স্টেডি-স্টেইট ওসেন সারকুলেশন এক্সপ্লোরার’ (জিওসিই) নামের এই কৃত্রিম উপগ্রহটির ওজন প্রায় ২ হাজার পাউন্ড। এটি প্রতি সেকেন্ডে প্রায় ১৩ কিলোমিটার বেগে চলছে। শুরুতে এ গতি ছিলো ১৬০ কিলোমিটার।

তিনি জানান, এর গতিবিধি নজরে রাখা হচ্ছে। তবে ঠিক কোন জায়গায় উপগ্রহটির ভাঙ্গা অংশ আঘাত আনবে তা নিশ্চিত করে কেউ বলতে পারছে না। তবে উপগ্রহটি পরমানুর পরিবর্তে সৌর প্যানেল ও লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা চালিত হওয়ায় বড় ধরনের কোন দুর্ঘটনা ঘটবে না বলে জানান তিনি।

তিনি জানান, সম্ভবত এটি মহাসাগর অথবা জনমানবহীন কোনো স্থানে পতিত হবে। তবে এর খণ্ডাংশগুলো জনবহুল স্থানে আঘাত আনতে পারে বলেও সম্ভাবনা রয়েছে।

তবে ইউরোপের মহাকাশ সংস্থাটি জানিয়েছে, কৃত্রিম উপগ্রহটি বায়ুমণ্ডলের নিকটে আসলেই এর গতিপথ নিয়ন্ত্রণ করে একে জনমানবহীন স্থানের দিকে ধাবিত করা হবে।

প্রসঙ্গত, ইউরোপের ১৩ টি দেশের ৪৫ টি প্রতিষ্ঠানের সম্পৃক্ততা রয়েছে এই উপগ্রহটিতে।

(দিরিপোর্ট২৪/এআইএম/এমডি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর