thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

কোন ভ্যাকসিনের কত দাম?

২০২০ আগস্ট ২৪ ১১:২৭:১১
কোন ভ্যাকসিনের কত দাম?

দ্য রিপোর্ট ডেস্ক: করোনার ভ্যাকসিন কবে আসবে এই প্রশ্ন ছাপিয়ে এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে এই ভ্যাকসিনের দাম হবে কত? ইতোমধ্যে ভ্যাকসিনের দর দাম সম্পর্কে কিছু কিছু পূর্বাভাস পাওয়া গেছে। আমরা এক নজরে একটু দেখে নিই ভ্যাকসিনের বাজার দর কোনটার কেমন হবে-

চীনা ভ্যাকসিনের এত দাম!

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন ফার্মাসিউটিক্যাল কোম্পানি সিনোফার্ম বলেছে, আগামী ডিসেম্বরের মধ্যে তাদের কোভিড-১৯ টিকা বাজারে আসবে। সিনোফার্মের প্রধান নির্বাহী কর্মকর্তা লিউ জিংহেন বলেছেন, দুই ডোজের টিকার দাম এক হাজার ইউয়ান (১৪৫ মার্কিন ডলার) বা ১২ হাজার ২৯৭ টাকার কম হবে। যদিও এ দাম খুব বেশি নয়, তবে বাজারের সম্ভাব্য অন্য প্রতিদ্বন্দ্বী টিকাগুলোর চেয়ে অনেক বেশি দামি এই টিকা। সিনোফার্ম ইতিমধ্যে ৩০ কোটি মার্কিন ডলার খরচ করে দুটি নতুন টিকা উৎপাদন কারখানা তৈরি করেছে। টিকার দাম বেশি না হলে তাদের বিনিয়োগ উঠে আসবে না। তাদের ওই দুটি টিকা উৎপাদনের কারখানা হচ্ছে বেইজিং ও উহানে। এখান থেকে বছরে ২২ কোটি ডোজ টিকা উৎপাদন করা যাবে। চীনের গ্লোবাল টাইমসের প্রতিবেদনে বলা হয়, সিনোফার্মের টিকার উচ্চ দাম নিয়ে চীনের সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় আলোচনা চলছে। চীনে টুইটারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েবুতে একটি সমীক্ষায় ব্যবহারকারীদের কাছে সিনোফার্মের টিকাটি কেনার সামর্থ্য নিয়ে প্রশ্ন করা হয়েছিল। এতে ৫০ শতাংশ ব্যবহারকারী নেতিবাচক জবাব দিয়েছেন। চীনের টিকা সরকারের পক্ষ থেকে বিনা মূল্যে দেওয়া হবে, নাকি সরকার ভর্তুকি দেবে, তা এখনো পরিষ্কার নয়। এর আগে গত জুলাই মাসে সিনোফার্ম জানিয়েছিল, তারা সম্মুখভাগের চিকিৎসাকর্মীদের টিকাটি বিনা মূল্যে দেবে।

দামে সস্তা মার্কিনীদের টিকা

সিনোফার্মের টিকার দাম বেশি হলেও মার্কিন টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না বলেছে, তাদের প্রতি ডোজ টিকার দাম হতে পারে ৩২ থেকে ৩৭ ডলারের মধ্যে। অর্থাৎ বাংলাদেশি টাকায় প্রতি ডোজের দাম হবে ৩ হাজারের আশেপাশে।

আরেক মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি জনসন অ্যান্ড জনসন সম্প্রতি মার্কিন সরকারের সঙ্গে চুক্তি করেছে, যাতে প্রতি ডোজ টিকার দাম ধরা হয়েছে ১০ মার্কিন ডলার।

অন্যদিকে গত জুলাই মাসে মার্কিন ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান ফাইজার বলেছিল, তাদের সম্ভাব্য টিকাটির প্রতি ডোজের দাম হতে পারে ২০ মার্কিন করে।

গরীবের ভরসা অক্সফোর্ড

সবচেয়ে সস্তায় করোনার টিকা দেয়ার ঘোষণা দিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। তাদের ভ্যাকসিন পার্টনার এ্যাস্ট্রেজেনেকার তরফ থেকে বলা হয়েছে প্রতিটি ভ্যাকসিনের দাম হবে এক কাপ কফির দামের সমান। অনেকেই এই দাম শুনে পাল্টা প্রশ্ন করছেন যে, এক কাপ কফি তো লাখ ডলারেও বিক্রি হয় বহু জায়গায়, টিকার দামও কি তেমন হবে? এর উত্তরও দিয়েছে এ্যাস্ট্রেজেনেকা। তারা স্পষ্ট করে বলেছে, তিন থেকে চার ডলারের পাওয়া যাবে তাদের ভ্যাকসিন।

অবশ্য টিকার দামের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ডোজ হবে কতটি। জনসন অ্যান্ড জনসনের পক্ষ থেকে টিকার একটি ডোজ দেওয়ার জন্য কাজ চালানো হচ্ছে। অন্যদিকে সিনোফার্ম, মডার্না, ফাইজার ও অক্সফোর্ডের টিকাটির দুটি করে ডোজ দিতে হবে। দুটি ডোজের মধ্যে দ্বিতীয় ডোজটি মূলত টিকাটির বুস্টার শট। প্রথম ডোজ টিকা দেওয়ার চার সপ্তাহ পর বুস্টারটি দিতে হবে, যাতে টিকার কার্যকারিতা বাড়ে।

রাশিয়া, জার্মানিসহ বহু দেশের বহু সংস্থা এখন টিকা উৎপাদনের দৌড়ে আছে। তবে এই দেশগুলোর ভ্যাকসিনের দর সম্পর্কে তেমন কোন তথ্য পাওয়া যায়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম হলো, যেসব দেশের মানুষের মাথাপিছু আয় ২ হাজার ডলারের কম তারা বিনামূল্যে ভ্যাকসিন পাবে। কিন্তু ‘জোর যার মুলুক তার’ নীতিতে চলা বর্তমান বিশ্বে এই নিয়ম কতটুকু মানা হবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে।

(দ্য রিপোর্ট/আরজেড/২৪আগস্ট, ২০২০)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর