thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

‘ইরান পরমাণু কর্মসূচি বন্ধ করবে না’

২০১৩ নভেম্বর ১০ ১৯:১৯:৫০
‘ইরান পরমাণু কর্মসূচি বন্ধ করবে না’

দিরিপোর্ট২৪ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পারমাণবিক কর্মসূচি পরিচালনা করে ইউরেনিয়াম সমৃদ্ধ করা ইরানের অধিকার। তাই তারা দেশটিতে চলমান পারমাণবিক কর্মসূচি বন্ধ করবে না। এ সময় তিনি বলেন, ইসলামিক রিপাবলিক কারও ‘হুমকি’-র কাছে মাথা নত করবে না। খবর রয়টার্সের।

জেনেভায় ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে বিশ্ব নেতৃবৃন্দ কোন ধরনের ঐক্যমত্যে পৌছাতে ব্যর্থ হওয়ার পর তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমরা কারও হুমকি, নিষেধাজ্ঞা, অপমান বা বৈষম্য মেনে নেব না। তবে কার দিক থেকে ইরানের হুমকি রয়েছে সেটি তিনি ব্যাখ্যা করেননি। তবে ইরানের চরম শত্রু হিসেবে পরিচিত ইসরায়েল জেনেভায় প্রস্তাবিত একটি চুক্তির কঠোর সমালোচনা করেছে।

জেনেভায় শনিবারের ওই আলোচনা ব্যর্থ হওয়ার পর ইরান এবং মধ্যস্থতাকারী ছয়টি দেশ জানিয়েছে, উভয়পক্ষের মধ্যে মতপার্থক্য কমে এসেছে। এখন আগামী দশ দিনের মধ্যে আবারও আলোচনা শুরু করে এক দশক ধরে চলা এই অচলাবস্থা নিরসন করার চেষ্টা করা হবে।

ইরানের পার্লামেন্টে দেওয়া এক ভাষণে রুহানি বলেন, ইসলামিক রিপাবলিক কারও হুমকির সামনে মাথা নত করবে না। আমাদের জন্য নিরাপত্তার একটি নির্দিষ্ট সীমা রয়েছে, যা আমরা অতিক্রম করতে পারি না। জাতীয় স্বার্থ নিশ্চিত করা হচ্ছে নিরাপত্তার শেষ সীমা। তাই আন্তর্জাতিক নিয়মকানুন মেনে আমরা ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারি।

ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে গত জুনে ক্ষমতা গ্রহণের পর রুহানি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেন। এর আগে শুক্রবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চলমান আলোচনার সমালোচনা করেন। তিনি বলেন, যদি বিশ্বশক্তি ইরানের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেয় তাহলে এটা হবে মারাত্মক ভুল।

ইরান বরাবরই দাবি করে এসেছে যে, তারা শান্তিপূর্ণ কর্মকান্ডের জন্য পরমাণু কর্মসূচি চালাচ্ছে। কিন্তু শুরু থেকেই ইসরায়েল তেহরানের এই কর্মসূচিকে হুমকি হিসেবে বিবেচনা করে এসেছে।

(দিরিপোর্ট২৪/আদসি/এমডি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর