thereport24.com
ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১,  ৪ রবিউল আউয়াল 1446

ড্রোন হামলার ব্যাপারে সতর্ক হচ্ছে যুক্তরাষ্ট্র!

২০১৩ নভেম্বর ১০ ১৯:৫৩:১৭
ড্রোন হামলার ব্যাপারে সতর্ক হচ্ছে যুক্তরাষ্ট্র!

দিরিপোর্ট২৪ ডেস্ক : ড্রোন হামলার ব্যপারে আরো সতর্ক হওয়ার ব্যাপারে মার্কিন সিনেট গোয়েন্দা কমিটি একটি পরিকল্পনা পাস করেছে। বার্তাসংস্থা রয়টার্সের সূত্রে পাকিস্তানি পত্রিকা ডন রবিবার এ প্রতিবেদন প্রকাশ করে।

বিশ্বব্যাপী মার্কিন ড্রোন হামলায় বেসামরিক নাগরিক নিহত ও গোয়েন্দাগিরির বিষয়ে ব্যাপক সমালোচনা হওয়ার পর মার্কিন প্রশাসন নতুন পরিকল্পনা প্রণয়ন করতে যাচ্ছে।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর্ চালানো ড্রোন বিমান থেকে মিসাইলের হামলায় এ পর্যন্ত কতজন নিহত হয়েছে ও আহত হয়েছে তার সকল তথ্য জমা রাখতে বলেছে কমিটি।

মার্কিন নাগরিক বা বসবাসরতদের লক্ষ্য করে নিজ দেশে বা অন্য দেশে যেকোনো ধরনের গোয়েন্দা কার্যক্রম চালানোর ব্যাপারে সমর্থন দিয়েছে কমিটি।

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত এ বৈঠকের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানানো হয়নি।

ডেমোক্রেট সিনেট সদস্য ডায়ানি ফেইনস্টেইনের স্বাক্ষরিত একটি বিবৃতিতে বলা হয়েছে, এ কমিটি ১৩-২ ভোটে বিলটি পাস করেছে। বিলে সম্মতিসূচক ভোট দেওয়া ১৩ জনই ডেমোক্রেট সদস্য। বিরোধিতা করা বাকি দুজন রিপাবলিকান।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী মার্কিন গোয়েন্দাগিরির ব্যাপারটি প্রকাশ হওয়ায় চাপে রয়েছে ওবামা প্রসাশন। মার্কিন মিত্র হিসেবে পরিচিত ইউরোপীয় দেশগুলো এর কঠোর বিরোধিতা করেছে।

এছাড়া ড্রোন হামলা নিয়ে মার্কিন সরকারের সঙ্গে উষ্ণ সম্পর্ক বিরাজ করছে পাকিস্তানের। দেশটি ইতোমধ্যেই এ জাতীয় হামলাকে তাদের সার্বভৌমত্বের ওপর আঘাত বলে মন্তব্য করেছে।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/নভেম্বর ১০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর