thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ভারতে কৃষক আন্দোলনে ২৪৮ জনের মৃত্যু

২০২১ মার্চ ০৫ ২০:০৪:২৮
ভারতে কৃষক আন্দোলনে ২৪৮ জনের মৃত্যু

দ্য রিপোর্ট ডেস্ক: ভারতের চলমান কৃষক আন্দোলনে এখন পর্যন্ত ২৪৮ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার কৃষক আন্দোলনের ১০০তম দিন পূর্তি হয়েছে। তিন মাসের বেশি সময় ধরে চলা আন্দোলনে এই কৃষকদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা (এসকেএম)।

এসকেএম বলছে, কিছু কৃষক স্বাস্থ্যগত কারণে মারা গেছে। আর কেউ কেউ আত্মহত্যা করেছেন। তিন মাসের বেশি সময় ধরে চলমান এই আন্দোলনের অংশ হিসেবে সড়ক অবরোধের মতো কর্মসূচি দিয়েছে তারা। শনিবার একই ধরনের কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে তারা।

এদিকে দীর্ঘ দিন ধরে আন্দোলন চললেও কৃষকদের সরে আসার বা নমনীয় হওয়ার লক্ষণ নেই। বরং মৃত্যুর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের দৃঢ়তা আরও বাড়ছে। মোর্চার মুখপাত্র দর্শন পল বলেছেন, আইনগুলো আমাদের জন্য মৃত্যুর পরোয়ানা। আমরা দীর্ঘ আন্দোলনের জন্য প্রস্তুত।

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার সুবিধা কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার তিনটি কৃষি আইন প্রণয়ন করে। কিন্তু শুরু থেকে ওই আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছে কৃষকরা। বিশেষ করে পাঞ্জাব ও হরিয়ানায় কৃষক আন্দোলন বড় আকার ধারণ করেছে।

গত ২৬ নভেম্বর থেকে রাজধানী দিল্লির আশপাশের তিনটি অবস্থানে ক্যাম্প গেড়েছে কৃষকরা। কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে তারা। কৃষকদের অভিযোগ এই আইন কার্যকর হলে বড় প্রাইভেট কোম্পানির হাতে ক্ষমতা চলে যাবে এবং জীবিকার জন্য তাদের ওপর নির্ভর করতে হবে।

(দ্য রিপোর্ট/আরজেড/০৫ মার্চ, ২০২১)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর