thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১,  ১৩ রবিউল আউয়াল 1446

পাকিস্তানকে সুযোগ দিতে চায় ভারত

২০১৩ নভেম্বর ১১ ১১:৫৪:২৮
পাকিস্তানকে সুযোগ দিতে চায় ভারত

দিরিপোর্ট২৪ ডেস্ক : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ বলেছেন, তার দেশ অনাস্থা থাকার সত্বেও প্রতিবেশী পাকিস্তানকে একবার সুযোগ দিতে চায়। দুই দেশই শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে চেষ্টা চালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে এ কথা জানান সালমান।

অস্ট্রেলিয়ায় একটি সংবাদপত্রে সোমবারে প্রকাশিত এক সাক্ষাৎকারে সালমান দুই দেশের নাজুক সম্পর্কের কথা স্বীকার করেন।

তিনি বলেন, ‘আমরা বেশ কয়েকবার পাকিস্তানের সঙ্গে আলোচনা করেছি। আপাতদৃষ্টিতে আমরা উষ্ণ অর্ভ্যথনা পেলেও প্রকৃতপক্ষে আলোচনার ফলাফল ছিল হতাশাজনক।’

গতমাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফও ভারতের সঙ্গে শান্তি আলোচনায় সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। দিল্লি তার কথার গুরুত্ব দিচ্ছে বলেও জানান খুরশিদ।

খুরশিদ বলেন, ‘পাকিস্তানের অভ্যন্তরেই অনেক জটিল সমস্যা রয়েছে। তবে, ভারত মনে করে, পাকিস্তানকে সময় দেয়া ‍উচিত। ভিন্ন মতাদর্শ থাকা স্বত্ত্বেও আমরা তাদের সুযোগ দেবো। যেহেতু নওয়াজ শরীফ ভারতের সঙ্গে ভালো সম্পর্কের স্থাপনের কথা বলেছেন, তাই আমরা তার কথায় গুরুত্ব দিচ্ছি।’

সম্প্রতি পাক-ভারত সীমান্তে গুলিবিনিময়ের ঘটনা বেড়ে গেছে। ২০০৩ সালে করা যুদ্ধবিরতি চুক্তির পর এই প্রথম সেখানে এতো বেশি সংষর্ঘের ঘটনা ঘটছে। খুরশিদ এ ব্যাপারে বলেন, কাশ্মির ইস্যুতে উচ্চপর্যায়ে করা সেনা বৈঠকের সিদ্ধান্ত ভঙ্গ করেছে পাকিস্তান।

পরমানু শক্তিধর এই দুই প্রতিবেশী দেশের মধ্যে স্বাধীনতা লাভের পর থেকেই কাশ্মির ইস্যু নিয়ে সম্পর্কের টানাপোড়েন চলছে। কাশ্মিরের কিছু অংশ ভারত ও কিছু অংশ পাকিস্তানের নিয়ন্ত্রণাধীন থাকলেও দুইদেশই সমগ্র কাশ্মিরকে নিজেদের অংশ বলে দাবি করে আসছে। সূত্র: এএফপি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর